fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

পুরনো মান্থলি নিয়ে নিত্যযাত্রীদের সুখবর শোনাল রেল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দীর্ঘ প্রায় আট মাস পর লোকাল ট্রেন পরিষেবা চালু হচ্ছে বাংলায়। বিক্ষোভ-অবরোধের ঝড় পেরিয়ে অবশেষে আগামী বুধবার থেকে চালু হতে চলেছে আমজনতার জন্য লোকাল ট্রেন পরিষেবা। মুখ্যমন্ত্রীর অনুরোধ রেখে রেল রাজি হয়েছে বুধবার থেকেই পূর্ব রেলের শিয়ালদা ও হাওড়া ডিভিশনে ৪৫ শতাংশ ও দক্ষিন পূর্ব রেলের খড়গপুর ডিভিশনে ৪২ শতাংশ লোকাল ট্রেন পরিষেবা চালু করে দেওয়ার জন্য।

এই অবস্থায় মান্থলির মেয়াদ নিয়ে চিন্তিত অনেক নিত্যযাত্রীই। ট্রেন বন্ধ থাকায়, তাতে যাতায়াত না করলেও নির্দিষ্ট সময় পর মান্থলির মেয়াদ তো ফুরিয়ে গিয়েছে। নিউ নর্মালে নতুন করে তা কাটতে আলাদা কোনও নিয়মের মুখে পড়তে হবে কি না, এসব নিয়ে ভাবিত তাঁরা। কিন্তু রেলের তরফে তাঁদের আশ্বস্ত করে শোনানো হয়েছে সুখবর। জানা গিয়েছে, যে সময় ট্রেন বন্ধ ছিল, সেই সময়টা মান্থলির মেয়াদে ধরা হবে না। বুধবার থেকে ট্রেন চালু হলে, সংশ্লিষ্ট সিজন টিকিটের মেয়াদ যোগ করে তা বাড়িয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: ‘এ সময়ে সবচেয়ে বড় ভূমিকা নিতে চলেছে টেকনোলজি’, IIT সমাবর্তনে বক্তব্য প্রধানমন্ত্রীর

শুক্রবার পূর্ব রেলের তরফে বিজ্ঞপ্তি জারি করে বিষয়টি বিস্তারিতভাবে জানানো হয়েছে। ধরা যাক, কারও সিজন টিকিটের মেয়াদ ছিল ৩১ মার্চ পর্যন্ত। অথচ ২১ তারিখের পর তিনি ট্রেনে যাতায়াতের সুযোগ পাননি। সেক্ষেত্রে আগামী ১১ নভেম্বর থেকে ট্রেন চালু হলে পরবর্তী ১০ দিন ওই মান্থলি দেখিয়েই তিনি যাতায়াত করতে পারবেন। অবশ্য রেলের যে কাউন্টার থেকে ওই টিকিট কাটা হয়েছিল সেখানে গিয়েই প্রয়োজনীয় সংশোধন করতে হবে। যাত্রীরা যাতে ওই টিকিট সংশোধন করতে পারেন তার জন্য আগামী সোমবার থেকেই সব কাউন্টার খুলে দেওয়া হচ্ছে। তাতে প্রাথমিক ভাবে ভিড়ের সম্ভাবনা কিছুটা হলেও কাটবে। সোমবার সকাল ৮টা থেকেই পূর্ব ও দক্ষিন-পূর্ব রেলের সব স্টেশনের সব কাউন্টারেই এই সুবিধা পাওয়া যাবে। তবে সংশোধন না করা টিকিট বৈধ বলে গণ্য হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে রেলের তরফে। একই সঙ্গে রেল কর্তৃপক্ষ এটাও জানিয়ে দিয়েছে যে আগামী ১১ তারিখ মানে বুধবার থেকে মিলবে রোজকার টিকিটও। এর জন্য নতুন কোনও নিয়ম পালন করতে হবে না নিত্যযাত্রীদের। সেই সঙ্গে ওই দিন থেকেই নতুন মান্থলি টিকিটও কাটা যাবে।

Related Articles

Back to top button
Close