fbpx
কলকাতাহেডলাইন

লোকাল ট্রেন চালুর ক্ষেত্রে মেট্রোর অভিজ্ঞতা দেখে নিতে চান রেল কর্তারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোভিড ১৯ এর কড়া বিধিনিষেধ মেনে ১৪ সেপ্টেম্বর শুরু হচ্ছে কলকাতা ও ইস্ট ওয়েস্ট মেট্রোর বাণিজ্যিক পরিষেবা। ইতিমধ্যেই সামাজিক মাধ্যমে, কিছু সংবাদ মাধ্যমেও জল্পনা শুরু হয়েছে তবে কি এবার শহরতলির লোকাল চলবে? কী বলছেন রেল কর্তারা? তাঁদের সতর্ক প্রতিক্রিয়া মেট্রোর ভিড় নিয়ন্ত্রণের প্রযুক্তি কতটা কার্যকরী সেটাই দেখে নিতে চাইছেন তাঁরা। পূর্ব রেলের জনৈক আধিকারিক জানিয়েছেন, ভিড় এড়াতে মেট্রোর ডিজিটাল প্রযুক্তি কতটা কার্যকর হয় দেখে নিতে চান তাঁরা। ইতিমধ্যেই তাঁরা রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছেন। মূলত করোনা সংক্রমণ এড়াতে ভিড় নিয়ন্ত্রণের উপর জোর দিচ্ছেন পূর্ব রেলের আধিকারিকরা। রাজ্য সরকারের সঙ্গে বৈঠকের পর সবকিছু চূড়ান্ত হলে লোকাল ট্রেন পরিষেবার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

দক্ষিণ পূর্ব রেলের জিএম সঞ্জয় কুমার মহান্তি জানিয়েছেন, মেট্রোর পথে হেঁটেই টিকিট কাউন্টারে ভিড় এড়াতে স্মার্টফোনে অ্যাপের মাধ্যমে টিকিট কাটার উপর জোর দিতে পারে। তিনি আরও জানিয়েছেন, পরিস্থিতি যাচাই করে, রাজ্যের সঙ্গে আলোচনার ভিত্তিতে তাঁরা আবার লোকাল ট্রেন পরিষেবা শুরুর বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। নবান্ন নির্দিষ্ট দিনক্ষণ জানালে পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের আধিকিরিকরা রাজ্যের সঙ্গে আলোচনায় বসতে পারেন।

আরও পড়ুন: মা উড়ালপুলে হাইট বার বৃদ্ধি করতে দরপত্র ডাকলো কেএমডিএ

মূলত লোকাল ট্রেন পরিষেবার ক্ষেত্রে রেলের মাথাব্যথার কারণ যাত্রী ভিড়। করোনা সংক্রমণের সংখ্যা যখন ঊর্ধ্বমুখী তখন রেল কর্তাদের চিন্তা ট্রেনের কামরা ও টিকিট কাউন্টারে ভিড় সামলানো। এই ভিড় নিয়ন্ত্রণ করতে না পারলে রেলকর্মী ও যাত্রীদের মধ্যে দ্রুত করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন রেল কর্তারা। তাই রেল কর্তাদের ভাবনায় রয়েছে রেলের নিজস্ব অ্যাপ ‘ ইউটিএস অন মোবাইল ( আন রিজার্ভড টিকিট অন মোবাইল) ব্যবহার করার বিষয়টি। যাত্রীরা এই অ্যাপ ব্যবহার করলে কাউন্টারে যাত্রী ভিড় কমানো যাবে। তবে মেট্রোর মতো রেল স্টেশন গুলো চারদিক ঘেরা, সুরক্ষিত নয়। ট্রেন পিছু যাত্রী সংখ্যাও অনেক বেশি। সর্বত্র রক্ষী মোতায়েন করাও সম্ভব নয়। ফলে মেট্রোর যাত্রী ভিড় সামলানোর প্রযুক্তি লোকাল ট্রেনের ক্ষেত্রে কতটা কার্যকরী হবে তা নিয়েও নিঃসংশয় নন রেল কর্তারা। ফলে শহরতলির লোকাল ট্রেন চালুর ক্ষেত্রে এখনও বেশ কিছু’ যদি’, ‘ কিন্তু’ রয়েছে।

Related Articles

Back to top button
Close