fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

কয়েক ঘণ্টার মধ্যেই বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির পূর্বাভাস!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  ভরা বর্ষার মাঝেও দেখা নেই বৃষ্টির। তার উপর পারদ উর্দ্ধমুখী, গরমে ঘামছে কলকাতা।বর্ষার বৃষ্টি একেবারে উধাও হয়ে গিয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মাঝেমধ্যে কালো মেঘ দেখা গেলেও বৃষ্টির দেখা মিলছে না একেবারেই।চড়া রোদের সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকায় রিয়েল ফিল চল্লিশ ডিগ্রিও ছাপিয়ে গিয়েছিল মহানগরে চরমে ওঠে অস্বস্তি। তবে স্বস্তির খবর মিলছে হাওয়া অফিস সূত্রে। আলিপুর আবহাওয়া দফতর থেকে জানাচ্ছে, আগামী কয়েকদিনের মধ্যেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে বৃষ্টি হতে পারে। তবে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের ভারী বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, লাগাতার বৃষ্টিতে বিধ্বস্ত উত্তরবঙ্গের বিভিন্ন এলাকা। শনিবারও অতিভারী বৃষ্টির সতর্কবার্তা দিল হাওয়া অফিস। পাশাপাশি আজ এবং আগামিকাল বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। কলকাতায় তো দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  এদিন সকাল থেকেই কলকাতায়  আংশিক মেঘলা আকাশ। আদ্রতা জনিত কারণে কাটছে না অস্বস্তিও। তারই মধ্যে যাদবপুর-সহ একাধিক এলাকায় দু-এক পশলা বৃষ্টি হয়েছে। আগামিকালও বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানাচ্ছে, সক্রিয় মৌসুমী অক্ষরেখা আগ্রা, এলাহাবাদ ও কেওনঝাড় হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে গুজরাট ও পূর্ব উত্তরপ্রদেশ এবং রাজস্থানে। উত্তর-দক্ষিণ নিম্নচাপ অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে বিদর্ভ পর্যন্ত বিস্তৃত। বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে পশ্চিমী ও দক্ষিণ পশ্চিমী হাওয়ায় ভর করে। তাতেই হচ্ছে বর্ষণ। এর ফলে আজও উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির সর্তকতা জারি রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ে অতিভারী বর্ষণের পূর্বাভাস। দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।রবিবার মালদা এবং দুই দিনাজপুরে বৃষ্টির পরিমাণ বাড়বে।

আরও পড়ুন:  ৬ জুলাই থেকে হাইকোর্টে হাজির হয়ে শুনানির পক্ষে মত আইনজীবীদের

তবে সোমবারও উত্তরবঙ্গের ছবিটা পালটাবে না বলেই ধারণা আবহবিদদের। ভারী বৃষ্টির পূর্বাভাস মূলত উপরের দিকের জেলাগুলিতে অর্থাত্‍ দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পংয়ে। যদিও মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গে বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিমের জেলা পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং দুই মেদিনীপুরে কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে আজ ও আগামিকাল। কলকাতাতেও বজ্রবিদ্যুত্‍-সহ দু-এক পশলা হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। সোম ও মঙ্গলবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গর জেলাগুলিতে। বইতে পারে সামান্য ঝোড়ো হাওয়াও।

Related Articles

Back to top button
Close