fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

প্রয়াত দেশের সফল বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালা, শোকজ্ঞাপন প্রধানমন্ত্রীর

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: চলে গেলেন ভারতের অন্যতম সফল বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালা। রবিবার সকালে ৬২ বছর বয়সে প্রয়াত হন এই দেশের অন্যতম সফল বিনিয়োগকারী। জানা গিয়েছে, এদিন সকাল ৬.৪৫ মিনিটে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তাঁকে চিকিৎসার জন্য আনা হয়। কিন্তু আনার সময় মধ্যেই মৃত্যু হয় তাঁর। দুই-তিন সপ্তাহ আগে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা।

রাকেশ ঝুনঝুনওয়ালা, প্রশিক্ষণের মাধ্যমে একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, হাঙ্গামা মিডিয়া, অ্যাপটেকের চেয়ারম্যান ছিলেন এবং বেশ কয়েকটি ভারতীয় কোম্পানিতে বোর্ড পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি ভাইসরয় হোটেল, কনকর্ড বায়োটেক, প্রোভোগ ইন্ডিয়া এবং জিওজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেস সহ বেশ কয়েকটি কোম্পানির পরিচালনা পর্ষদের মধ্যে ছিলেন। রাকেশ ঝুনঝুনওয়ালা সম্প্রতি আকাশ এয়ারের মাধ্যমে বিমান শিল্পে প্রবেশ করেছিলেন। ভারতের ইন্টারন্যাশনাল মুভমেন্ট টু ইউনাইটেড নেশনস-এর উপদেষ্টাও ছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা।

১৯৬০ সালের ৫ জুলাই মধ্যবিত্ত পরিবারে জন্ম নেন রাকেশ ঝুনঝুনওয়ালা। ১৯৮৫ সালে মাত্র ৫,০০০ টাকা নিয়ে প্রথম শেয়ার বাজারে প্রবেশ করেন তিনি। তখন কলেজ ছাত্র ছিলেন তিনি। ফোর্বস জানিয়েছে রাকেশ ঝুনঝুনওয়ালার মোট সম্পত্তি প্রায় ৫.৫ বিলিয়ন মার্কিন ডলার।

রাকেশ ঝুনঝুনওয়ালার জানিয়েছিলেন, বাবার কথা শুনেই শেয়ারবাজারে আগ্রহ তৈরি হয়েছিল তাঁর। স্টক মার্কেটে কর্মজীবনের শুরু থেকেই তিনি ঝুঁকি নিতে প্রস্তুত ছিলেন।

১৯৮৬ সালে টাটা টি শেয়ার কিনে প্রথম বড় মুনাফা অর্জন করেছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা। মাত্র ৪৩ টাকায় টাটা টি-এর ৫,০০০ টি শেয়ার কিনেছিলেন রাকেশ এবং পরে সেই স্টকটি তিন মাসের মধ্যে ১৪৩ টাকায় ওঠে। পরের তিন বছরে, ঝুনঝুনওয়ালা ২০-২৫ লক্ষ টাকা আয় করেন। ঘটনায় শোকজ্ঞাপন করে ট্যুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী তাঁর ট্যুইটে জানিয়েছেন, “রাকেশ ঝুনঝুনওয়ালা অদম্য ছিলেন। জীবনীশক্তি, বুদ্ধিমত্তা এবং অন্তর্দৃষ্টিপূর্ণ মানুষ। আর্থিক জগতে অদম্য অবদান রেখে গেছেন তিনি।”

 

 

 

Related Articles

Back to top button
Close