fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

রাখী বন্ধন উৎসব

অরিজিৎ মৈত্র, কলকাতা: সাম্প্রতিক সংকটময় পরিস্থিতিতে হরেকরকম বিধিনিষেধের মধ্যে কাটল রাখী পূর্ণিমার দিনটি| রাখীটাও কি স্যানিটাইজ আর জীবাণুমুক্ত করে পরানো হল? ঠিক জানা নেই তবে এই শহর এবং তার উপকণ্ঠের কিছু সংস্থা একটু অন্যভাবে এবারের উৎসব পালন করল। গঙ্গার ওপারে ‘হাওড়া কল্যাণ পল্লী সর্বজনীন দুর্গোৎসব(ইয়ুথ ক্লাব)’-এর পক্ষ থেকে আগস্ট, সোমবার সকালে থেকে দুপুর ১২.৩০ মিনিট পর্যন্ত উত্তর কলকাতার কুমোরটুলি সংলগ্ন বনমালি সরকার স্ট্রিটে প্রতিমা শিল্পী চায়না পালের স্টুডিওর সামনে ‘বিভেদহীনবন্ধন’ শিরোনামের অনুষ্ঠান হয়ে গেল দৈহিক দূরত্ব রেখে। রাজ্যে প্রথমবার তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের বোনেরা রাখী পরালেন কুমোরটুলির মৃৎশিল্পী ও তাঁদের সন্তানদের হাতে। সঙ্গে ছিল অন্যান্য কর্মসূচীও। সেখানকার শিল্পীদের মধ্যে মাস্ক, নতুনবস্ত্র, খাদ্যসামগ্রী ও বিভিন্ন উপহার প্রদান করা হয়। অনুষ্ঠানের আযোজকদের মধ্যে ছিল রুদ্র পলাশ, কুমোরটুলি মৃৎশিল্পী সংস্কৃতি, কুমোরটুলি প্রগতিশীল মৃৎশিল্পী ও সাজশিল্পীসমিতি।

আরও পড়ুন:কাউন্টডাউন শুরু,রাম মন্দিরের ভূমিপুজোয় মোদি-সহ মঞ্চে মাত্র ৫, রাজ‍্যজুড়ে জারি কড়া সতর্কতা

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার সংগঠনের সাধারণ সম্পাদক অরূপ বন্দ্যোপাধ্যায়, ফ্যাশন ডিজাইনার প্রমিত মুখোপাধ্যায়, কুইন্স এন্টারটেনমেন্টের কর্ণধার তনবীর খান, বিনীতা সিং সহ বিশিষ্ট ব্যক্তিরা। স্থানীয় মৃৎশিল্পীদের হাতে রাখী পরিয়ে দিলেন রুপান্তকামী আইনজীবী মেঘসায়ন্তনী ঘোষ। উপস্থিত ছিলেন শ্যামপুকুর থানার অফিসার ইন চার্জ ডাক্তার ইন্দ্রনীল বর্গী।

অন্যদিকে নিউব্যারাকপুরের ‘বিশ্বসেবাশ্রম সংঘ’তে পালিত হল রাখী বন্ধন উৎসব। আশ্রমের বাগানে ভক্তদের সঙ্গে উপস্থিত হয়ে জীবনে প্রথমবার ৭০ বছর বয়সের রাখী পরলেন। কাঁথির স্বেচ্ছাসেবী সংস্থা ‘ফ্রেন্ডস অ্যান্ড ড্রিমস’-এর উদ্যোগে সোমবার বিশ্বব্যাপী অতিমারীর সংকটকালীন আবহে যাঁরা অক্লান্ত সেবাও কর্তব্য করে চলেছেন। তাঁদের সঙ্গে সামাজিক দূরত্বও প্রয়োজনীয় সুরক্ষা বিধিমেনে রাখীবন্ধন ও সম্মান জ্ঞাপন কর্মসূচী পালিত হয়। সংস্থার সভাপতি সায়ন্তন গিরি জানালেন, সংস্থার বিভিন্ন সদস্য-সদস্যাগণ রাজ্য তথাদেশের বিভিন্ন প্রান্তে আজকের এই কর্মসূচী পালন করছে্ন।

Related Articles

Back to top button
Close