fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

‘‌পিতৃপক্ষ’‌র অবসান, ১৭ সেপ্টেম্বরের পর শুরু রাম মন্দির নির্মাণ!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  জাঁকজমকের সঙ্গে অযোধ্যায় সম্পন্ন হয়েছে রাম মন্দিরের ভূমিপুজো। ওই ভূমিপুজোর অনুষ্ঠানে নেতৃত্বে দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর ভূমিপুজোর পর থেকেই রাম ভক্তদের মধ্যে জেগেছে সেই বহু কাঙ্খিত প্রশ্ন, কবে শুরু হবে রাম মন্দিরের নির্মাণ? সেই প্রসঙ্গেই এবার রাম মন্দির তীর্থক্ষেত্রের জেনারেল সেক্রেটারি চম্পত রাই জানান, শাস্ত্রমতে পিতৃপক্ষের সময় নিজেদের পূর্ব পুরুষদের উদ্দেশে তর্পণ করা হয়, তাই সেই সময়টা কোনও শুভ কাজ করা হয় না। সেই পিতৃপক্ষ শেষ হচ্ছে ১৭ সেপ্টেম্বর। তারপরই অযোধ্যাতে শুরু হবে রাম মন্দিরের কাজ।

জানা গিয়েছে, দেশের দুটি সংস্থা সম্পূর্ণ বিনা খরচে রাম মন্দির নির্মাণ করে দেবে। নির্দিষ্ট অঞ্চলে মন্দির তৈরির আগে মোট ১২০০ পাথর বসানো হবে। এজন্য মুম্বই  ও হায়দরাবাদ  থেকে একাধিক মেশিনও আনা হয়েছে। মন্দির কর্তৃপক্ষের তরফে আগেই জানা গিয়েছিল, যে রাম মন্দির তৈরি হবে, তার আয়ুকাল থাকবে কমপক্ষে ১ হাজার বছর! শুধু তাই নয়, আগামী তিন বছরের মধ্যেই সম্পূর্ণ তৈরি হয়ে যাবে বহু প্রতিক্ষিত রাম মন্দির নির্মাণের কাজ। তবে, মন্দির তৈরিতে কোনও লোহার ব্যবহার করা হবে না। তার বদলে ব্যবহৃত হবে ১০ হাজার তামার রডের। ইতিমধ্যে তামার রড দিয়ে সাহায্যের আর্জিও জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

আরও পড়ুন: বড়সড় রদবদল, কংগ্রেসের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হল সলমন খুরশিদকে!

জানা গিয়েছে, মন্দির নির্মাণের আগে ভালো করে পরীক্ষা করা মাটি। সেই মাটি পরীক্ষা করে দেখবেন চেন্নাই IIT’‌র বিশেষজ্ঞরা। আর মন্দির নির্মাণে যুক্ত থাকবে সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট। তবে গোটা বিষয়টির তত্ত্বাবধান করবে বিখ্যাত সংস্থা লারসেন অ্যান্ড টুবরো। কয়েকদিন আগেই রাম মন্দিরের নকশাও প্রকাশ্যে আনা হয়েছে।

Related Articles

Back to top button
Close