fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

‘বড়সড় ভূমিকম্পেও কোনও ক্ষতি হবে না রাম মন্দিরের, টিকবে প্রায় ১০০০ বছর ‘

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সকল জল্পনা ও প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে নির্মাণ হতে চলেছে রাম মন্দির। আর অযোধ্যার রাম মন্দিরকে যে ভাবে ডিজাইন করা হচ্ছে, তাতে এই মন্দির যে অত্যন্ত শক্তপোক্ত করে তৈরি হবে তাতে কোনও সন্দেহ নেই। এই মন্দির যে ভাবে তৈরি হতে চলেছে তাতে বেশ বড় মাত্রার ভূমিকম্পও তা অনায়াসে সহ্য করে নিতে পারবে বলে জানালেন রাম জন্মভূমি তীর্থক্ষেত্রর জেনারেল সেক্রেটারি চম্পত রাই।

রাম জন্মভূমি তীর্থক্ষেত্রর জেনারেল সেক্রেটারি চম্পত রাই জানান, ‘নদীর ওপরে বিশাল ব্রিজের জন্য যে ধরনের শক্তিশালী পিলার মাটির যতটা গভীরে পোঁতা হয়, এই মন্দিরের ক্ষেত্রেও সেই ধরনের পিলার তৈরি করা হবে । রাম মন্দিরের কাঠামো প্রবল শক্তিশালী পিলারের ওপরে ভর করে থাকবে।’ এত শক্তিশালী পিলারের ওপর মন্দিরের কাঠামো ভর করে থাকবে বলে রাম মন্দিরে বেশ বড় মাত্রার ভূমিকম্পেও কোনও ক্ষতি হবে না বলে জানিয়েছেন তিনি।

এর পাশাপাশি তিনি এও জানান, অন্তত আগামী ১০০০ বছরে এই মন্দিরের কোনও ক্ষতি হবে না যে কোনও প্রাকৃতিক বিপর্যয় অন্তত ১০০০ বছর সামলে নিতে পারবে রাম মন্দির।

তিনি বলেন, ‘পুননির্মাণের জন্য এই মন্দির ও তার আশপাশের এলাকা খোঁড়া হয়। সেই সময় পুরনো মন্দিরের অনেক নিদর্শন পাওয়া যায়। কয়েকশো বছরের পুরনো অনেক নিদর্শনই আমাদের হাতে এসেছে। সেগুলি নতুন মন্দিরে প্রদর্শনের জন্য রাখা থাকবে।’

Related Articles

Back to top button
Close