fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

রাম মন্দির নির্মাণের সূচনা এক ‘গৌরবের অনুভূতি’ : রাষ্ট্রপতি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: শুক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণ রাখেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। এদিন তিনি রাম মন্দির থেকে শুরু করে গালওয়ানে ভারত চিন সংঘর্ষের বিষয়ে নিজের বক্তব্য পেশ করেন।

এদিন অযোধ্যায় রাম মন্দির নির্মাণের সূচনাকে ‘গৌরবের অনুভূতি’ বলে মন্তব্য করেন রাষ্ট্রপতি। স্বাধীনতা দিবসের প্রাক্কালে শুক্রবার সন্ধ্যায় দেশবাসীর উদ্দেশে তাঁর ভাষণে একাধিক প্রসঙ্গ স্থান পেয়েছে। এর মধ্যে করোনা পরিস্থিতি, দেশের কৃষি ক্ষেত্রের সংস্কারের সরকারের বিভিন্ন পদক্ষেপ, পূর্ব লাদাখে চিনা আগ্রাসন, নয়া জাতীয় শিক্ষা নীতির পাশাপাশি আছে অযোধ্যায় রাম মন্দির প্রসঙ্গও।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশে দীর্ঘ কয়েক দশকের রাম জন্মভূমি বিবাদের সমাধান হয়েছে। শুরু হয়েছে মন্দির নির্মাণের কাজ। এই বিতর্কের আইনি পথে শান্তিপূর্ণ সমাধানের জন্য সংশ্লিষ্ট সব পক্ষকে ধন্যবাদ জানিয়েছেন রাষ্ট্রপতি কোবিন্দ।

এদিন জাতীর উদ্দেশে ভাষণে তিনি বলেন, ‘১০ দিন আগে রাম মন্দিরের নির্মাণ কাজ শুরু হয়েছে। এটি ভারতীয়দের কাছে একটি গৌরবের অনুভূতি। দেশের মানুষ দীর্ঘদিন ধরে ধৈর্য্যের সঙ্গে অপেক্ষা করেছেন এবং দেশের বিচার ব্যবস্থার প্রতি আস্থা রেখেছেন। এ জন্য সংশ্লিষ্ট সব পক্ষকে আমি অভিনন্দন জানাই।’

করোনা নিয়ে এদিন তিনি বলেন, তিনি আরও বলেছেন, “এবছর স্বাধীনতা দিবস উদযাপন করোনা সংক্রমণের জন্য নিয়ন্ত্রিত করা হয়েছে। এই মহামারী সব কাজ বিঘ্নিত করেছে। এবং অনেক প্রাণ কেড়েছে। সরকারি তরফে এই মহামারী নিয়ন্ত্রণে যে উদ্যোগ নেওয়া হয়েছে, তা অতিমানবীয়। সেই উদ্যোগ সফল হওয়াতে আমরা অনেক মানুষের প্রাণ বাঁচাতে সক্ষম হয়েছি। এবং অতিমারীর সংক্রমণ নিয়ন্ত্রণে রেখেছি। যা গোটা বিশ্বের কাছে নিদর্শন।”

এছাড়া এদিন তিনি গালোয়ান উপত্যকায় শহিদ ২০ জওয়ানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। পাশাপাশি প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত গঠনের উদ্যোগে সামিল হতে দেশবাসীকে আহ্বান জানিয়েছেন তিনি।

Related Articles

Back to top button
Close