fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

রমজান মাসে ভোট না করার আবেদন সংখ্যালঘু নেতাদের

মোকতার হোসেন মন্ডল: আগামী ২০২১ সালের বিধানসভা ভোট যেন রমজান মাসে না করা হয়, এমনই আবেদন জানালেন মুসলিম সংখ্যালঘু নেতারা। তাদের মতে, পবিত্র রমজান মাসে ভোট হলে সমস্যায় পড়তে হবে মুসলিম ভোট কর্মীদের।

এর আগেও পঞ্চায়েত, লোকসভা নির্বাচন রমজান মাসে না করার আবেদন জানিয়ে স্মারকলিপি দিয়েছইল বিভিন্ন সংগঠন। এমনকি সেবার পথে নেমেও আন্দোলন করেছিলেন মুহাম্মদ কামরুজ্জামান,মুহাম্মদ নুরুদ্দীনদের মতো প্রভাবশালী নেতারা। আগামী বছর রোজা শুরু হবে এপ্রিল মাসে এবং মে মাসের দ্বিতীয় সপ্তাহে ঈদ হতে পারে। তাই মুসলিম নেতারা বলছেন, নির্বাচন কমিশন যেন রমজানে ভোট না করে।

সংখ্যালঘু যুব ফেডারেশনের রাজ্য সম্পাদক মুহাম্মদ কামরুজ্জামান রমজানে ভোট না করার দাবিতে নির্বাচন কমিশনকে চিঠি দিচ্ছেন বলে জানিয়েছেন। এর আগেও তিনি এই দাবিতে সরব আন্দোলন করেছেন।

কামরুজ্জামান বলেন,”বিধানসভা নির্বাচন এগিয়ে আসছে। আবার আমরা আশঙ্কা অনুভব করছি, যাতে এই নির্বাচন দিনক্ষণ রমজান মাসে না হয়। কেননা বারবার নির্বাচনের ক্ষেত্রে রমজান মাসকে অবজ্ঞা করেই দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে। এর ফলে সাধারণ মুসলিম ভোটারদের পাশাপাশি ভোট কর্মীরা ও নানা সমস্যার মুখোমুখি হয়েছেন। এবছর যাতে রমজান মাসে ভোটের দিনক্ষণ ঘোষণা না করা হয়, সেজন্য সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন জাতীয় নির্বাচন কমিশনের কাছে দাবি জানাবে।”

ফুরফুরা দরবার শরীফের পীরজাদা আব্বাস সিদ্দিকী জানান, যেকোন ধর্মের উৎসবের সময় ভোট করা উচিত নয়। এতে ওইসব ধর্মের মানুষদের বিভিন্ন সমস্যা হয়। মুসলিমরা পবিত্র রমজান মাসে নির্জলা উপবাস করে। নিজেকে পরিশুদ্ধ করতে বেশি বেশি আল্লাহকে ডাকে, মসজিদে যায়। রাতে সেহরি খেতে হয়,সন্ধ্যায় ইফতার করতে হয়। বিভিন্ন সেবামূলক কাজও করতে হয়। সারাদিন উপোস থাকার ফলে শরীর দুর্বল হয়ে। এই সময় মুসলিম ভোট কর্মীদের, পুলিশের সমস্যা হবে। তাছাড়া ভোটের সময় রাজনৈতিক হিংসা হলে তাতে রোজাদারদের সমস্যা হবে। পবিত্র মাসে নিজেকে নতুন গড়ে গড়ে মুসলিমরা। তাই এই মাসে ভোট না করার অনুরোধ জানাই।

জমিয়তে আহলে হাদিসের রাজ্য সাধারণ সম্পাদক আলমগীর সরদার জানান,”আমরা বিভিন্ন সময়ে নির্বাচন কমিশনের কাছে ইতিপূর্বে আবেদন করে এসেছি যাতে রমজান মাসে নির্বাচন করা না হয়। কারণ, রমজান মাসে মুসলিমরা নিরম্বু উপবাস করে। সে কারণে তাদের বহুবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। তাছাড়া সূর্য ডোবার সাথে সাথে ইফতার করার জন্য প্রস্তুতি নিতে মহিলাদের দুপুর থেকে খাবার জোগাড়ের প্রয়োজন পড়ে। সেজন্য নির্বাচন কমিশনের কাছে আমাদের বিশেষ আবেদন,আগামী বিধানসভা নির্বাচন যাতে রমজান মাসে না হয় তার জন্য বিহীত ব্যবস্থা করলে কৃতজ্ঞ থাকব।”

Related Articles

Back to top button
Close