fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

নবান্নের নির্দেশে পঁচিশে বৈশাখ পালন রানাঘাট জেলা পুলিশের 

অভিষেক আচার্য, কল্যাণী: তোমার প্রকাশ হোক কুহেলিকা করি উদ্ঘাটন/ সূর্যের মতন। /রিক্ততার বক্ষ ভেদি আপনারে করো উন্মোচন।/ উদয়দিগন্তে ওই শুভ্র শঙ্খ বাজে/ মোর চিত্তমাঝে/ চির-নূতনেরে দিল ডাক/পঁচিশে বৈশাখ।’ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ‘হে নূতন’ গানে চির নতুনের মধ্যে দিয়ে তার নিজের পৃথিবীকে আগমনের শুভক্ষণকে তুলে ধরেছিলেন। আজ পঁচিশে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মজয়ন্তী। কিন্তু এবছর কোথাও ঘটা করে পালন হলো না পঁচিশে বৈশাখ। কারণ, দেশ জুড়ে লকডাউন। সভা সমিতি বা কোনও সাংস্কৃতিক অনুষ্ঠানও সম্ভব নয়। তাই রাজ্যে রবীন্দ্র জয়ন্তী পালনের দায়িত্ব পড়ল পুলিশের উপর। নবান্নের নির্দেশে নদীয়ার রানাঘাট জেলা পুলিশ সুপার ভি এস আর অনন্তনাগ রানাঘাট সহ কল্যানীর বিভিন্ন জায়গায় ঘুরে পালন করলেন পঁচিশে বৈশাখ। শ্রদ্ধা জানালেন কবিগুরু কে।

বৃহস্পতিবার কলকাতা পুলিশ সহ রাজ্যের সমস্ত জেলার পুলিশ সুপার এবং কমিশনারেটের কমিশনারদের নবান্ন থেকে নির্দেশ দেওয়া হয়েছিল পঁচিশে বৈশাখ পালনে। এই অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে কবি প্রণাম। সকাল  ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পালন করা হবে এই অনুষ্ঠান। কবি প্রণামকে সামনে রেখে চলবে করোনা নিয়ে সচেতনতামূলক প্রচারও। সেই নির্দেশে কল্যাণী পুলিশ ছোট ট্যাবলো বার করেছে। সেই ট্যাবলোতে লেখা ছিল কবি প্রণাম এবং রবীন্দ্রনাথ ঠাকুরের কাটআউট। ট্যাবলোতে লাগানো মাইকে বেজেছে রবীন্দ্র সঙ্গীত। প্রতিটি থানা এলাকার গুরুত্বপূ্র্ণ বসতি এলাকা, হাউসিং কমপ্লেক্সের সামনে এই ট্যাবলো প্রচার চালিয়েছে।

আরও পড়ুন: একটু দেখে নেবেন পাশের বাড়িটাকে, বার্তা সৌমিত্র খাঁ এর

শুধু তাই নয়, পুলিশ কর্মীদের মধ্যে যাঁরা গান গাইতে পারেন তাঁরাও অংশ নিয়েছিলেন এই কবি প্রণাম অনুষ্ঠানে। তবে সবটাই হয়েছে প্রয়োজনীয় সামাজিক সুরক্ষা বিধি মেনে। ট্যাবলো থেকেই মাইকে করোনা নিয়ে কী করা উচিৎ এবং কী করা উচিৎ নয় তা-ও প্রচার করা হয়েছে। নবান্নর নির্দেশ মেনেই নদীয়ার পুলিশ পালন করলো রবীন্দ্র জন্ম জয়ন্তী।

বাঙালির জীবনের সঙ্গে যুগ যুগ ধরে যদি কোনও মানুষ ওতপ্রোতভাবে জড়িয়ে থাকেন, তিনি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। যিনি আজও বাঙালির বেঁচে থাকার রসদটুকু যুগিয়ে চলেছেন নিভৃতে। কিন্তু এবার রবীন্দ্রময় পরিবেশে থাকলেও বাড়িতেই কবিগুরুকে স্মরণ করলেন প্রত্যেকে।

Related Articles

Back to top button
Close