fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

আজ আনুষ্ঠানিকভাবে বায়ুসেনায় যোগ দিচ্ছে রাফাল যুদ্ধ বিমান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আজ আনুষ্ঠানিকভাবে বায়ুসেনায় যোগ দিচ্ছে রাফাল যুদ্ধ বিমান। এদিন সকাল ১০ টা বেজে ১৫ মিনিটে এই অনুষ্ঠান শুরু হবে। আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে বায়ুসেনার ১৭ নম্বর স্কোয়ার্ড্রনে যোগ দেবে রাফাল জেটগুলি। এই বিশেষ অনুষ্ঠানে উপস্থিত থাকছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, সিডিএস বিপিন রাওয়াত এবং ভারতীয় বিমান বাহিনীর প্রধান আরকেএস ভাদৌরিয়াও।

আরও পড়ুন: পরিবেশবান্ধব, আর্থিক সুবিধা সম্বলিত পণ্য পরিষেবার দাবি পূর্ব রেলের জিএমের

ফ্রান্স থেকে গত ২৭ জুলাই ভারতে এসে পৌঁছয় ৫টি রাফায়েল যুদ্ধবিমান। তবে এতদিন সেগুলি আনুষ্ঠানিক ভাবে ভারতের বায়ুসেনায় যোগ দেয়নি। আজ সেই প্রক্রিয়া সম্পন্ন হবে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও ফরাসী প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পারলে।

খুব স্বাভাবিকভাবে আশা করা যায়, ফরাসি এই যুদ্ধ বিমান বায়ু সেনায় অন্তর্ভুক্ত হওয়ায় বাহিনীর শক্তি আরও বাড়িয়ে তুলবে। দীর্ঘ দিন পর ভারতীয় বায়ুসেনার যুক্ত হচ্ছে কোনও বিমান। ইতিমধ্যেই রাফাল যুদ্ধবিমান টহল দিয়েছে উত্তপ্ত লাদাখ সীমান্তে। তবে বিমানগুলিকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার খুব কাছে নিয়ে যাওয়া হয়নি।
ফ্রান্সের তৈরি রাফাল যুদ্ধবিমান রীতিমত টক্কর দিতে সক্ষম পাকিস্তানের এফ-১৬ আর জেএফ -২০ যুদ্ধবিমানকে। একই সঙ্গে চিনের তৈরি পঞ্চম প্রজন্মের চেংডু জে-২০রও মোকাবিলা করতে পারবে।

২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের থেকে ৫৯ হাজার কোটি ৩৬টি রাফাল কেনার চুক্তি করেছিল ভারত। আগামী অক্টোবরে আরও ৪টি রাফাল যুদ্ধবিমান হাতে পাবে ভারত। দক্ষিণ এশিয়াতে যেসব যুদ্ধবিমান রয়েছে তার মধ্যে রাফালই অন্যতম। ১০ টন ওজনের রাফাল যুদ্ধবিমানের রেঞ্জ ৩৭০০ কিলোমিটার। সাড়ে ৯ টনের বেশি ওজন বইতে সক্ষম এই যুদ্ধবিমান।

Related Articles

Back to top button
Close