fbpx
কলকাতাহেডলাইন

আইসিএমআর এর নির্দেশ অনুযায়ী কলকাতায় শুরু হল র‌্যাপিড টেস্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় আইসিএমআর এর নির্দেশ অনুযায়ী র‌্যাপিড টেস্ট প্রক্রিয়া শুরু করল কলকাতা পুরসভা। মঙ্গলবার থেকে নতুন কীটে র‌্যাপিড টেস্ট শুরু হল শহরে। একসঙ্গে ৮ জনের পরীক্ষা করা সম্ভব। মাত্র ৪০ মিনিটেই টেস্টের ফল মিলবে বলে জানিয়েছেন পুরসভার প্রশাসক মন্ডলীর অন্যতম সদস্য অতীন ঘোষ। বৃহস্পতিবার কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিমের ৮২ নম্বর ওয়ার্ডে এই পরীক্ষা করা হবে।

বেশ কিছুদিন আগের র‌্যাপিড টেস্ট শুরু করেছিল পুরসভা। তখন একসাথে অনেক জনের লালারসের নমুনা সংগ্রহ করে একই সঙ্গে পরীক্ষা করা হতো। সে ক্ষেত্রে পরীক্ষার ফলাফল বেরোত একই সঙ্গে। তবে এবার নতুন পদ্ধতিতে করা হবে পরীক্ষা। এই নতুন মেশিনে একইসঙ্গে আটজনের নমুনা সংগ্রহ করা হবে। নমুনাগুলো পরীক্ষাও করা হবে একই সঙ্গে তবে তার ফলাফল আসবে স্বতন্ত্র হিসেবে। অতএব প্রত্যেকের করোনার নমুনা পরীক্ষার ফলাফল আসবে স্বতন্ত্রভাবে। এখন আপাতত ভাবে প্রত্যেক দিন বরোতে ৫০ টা করে  র‌্যাপিড টেস্ট করা হবে। এরপর ধীরে ধীরে প্রত্যেক বরোতে একদিনে ৪০০ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব| এইভাবে ১৬টি বরোতে ৬৪০০ জনের নমুনা পরীক্ষা সম্ভব হবে| এর ফলে ঠিক কারা সংক্রমণ ছড়াচ্ছেন সে বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যাবে বলেই মত পুর কর্তৃপক্ষের।

 

এই প্রসঙ্গে অতীন ঘোষ জানান, ” রাজ্য সরকারের উদ্যোগে আমরা র‌্যাপিড টেস্ট চালু করেছি প্রাথমিক ভাবে। আরটিপিসিআরে তেমন লালা রস নমুনার পরীক্ষা হয় সেরকম চলবে পাশাপাশি র‌্যাপিড টেস্টও চলবে।” অতীন বাবু আরও জানান, “আর কিছুদিনের মধ্যে পরিকাঠামো তৈরি করে ১৬টি বরো তেই আমরা র‌্যাপিড টেস্ট করার কেন্দ্র গড়ে তুলবো যেখানে প্রতিদিন গড়ে ৫০টি করে টেস্ট করা যাবে।”

 

প্রসঙ্গত, এর আগে প্রাথমিকভাবে বেলগাছিয়াতে শুরু হয়েছিল র‌্যাপিড টেস্ট। কিন্তু তারপর তা বন্ধ হয়ে গিয়েছিল। সেসময় কিটে ত্রুটির অভিযোগ উঠেছিল। এবার ফের নতুন র‌্যাপিড টেস্ট কিট এসেছে। সেই কিট দিয়েই এই টেস্ট হবে।

Related Articles

Back to top button
Close