fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

বলয়গ্রাস সূর্যগ্রহণের কিছু বিরল দৃশ্য

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চলছে বলয়গ্রাস সূর্যগ্রহণ। আর সূর্যগ্রহণকে ঘিরে মানুষের মধ্যে উত্তেজনার পারদ তুঙ্গে। সকলেই এই বিরল দৃশ্য দেখার জন্য প্রস্তুত। কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন ও সেই সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের কারণে সেই উত্তেজনায় কিছুটা হলেও ভাটা পড়েছে।

ছবি-কিশোর চক্রবর্ত্তী

কিন্তু সাধারণ মানুষ এই মহাজাগতিক বিরল দৃশ্য উপভোগ করার জন্য কোনও কারণেই হাল ছাড়তে রাজি নয়। সেই উন্মাদনা কিছু অংশ ফ্রেমবন্দি করলেন বেহালা নিবাসী কিশোর চক্রবর্ত্তী।।
বলয়গ্রাস সূর্যগ্রহণে কিছু বিরল মুহূর্ত ধরা পড়ল কিশোরবাবুর ক্যামেরায়। সাক্ষী থাকল যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক টিম।

কলকাতার পাশাপাশি জলপাইগুড়ির শহরেও এই গ্রহণ উপভোগ করলেন সাধারণ মানুষ। জলপাইগুড়ির বাসিন্দা মনোজ রায়ের চোখে ক্যামেরাবন্দি হল সূর্যগ্রহণের কিছু মুহূর্ত।

ছবি_মনোজ রায়

১৯৩৮ সালের পর ২০২০ সালে উত্তরায়ণের দিনেই সূর্যগ্রহণের সাক্ষী থাকল গোট বিশ্ব৷ ভারত ছাড়াও বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে কঙ্গো, সুদান, ইথিওপিয়া, ইয়েমেন, সৌদি আরব, ওমান, পাকিস্তান এবং চিনে।

ছবি_মনোজ রায়

তবে বিশেষজ্ঞরা আগেই জানিয়ে দিয়েছেন, খালি চোখে কেউ যেন গ্রহণ না দেখেন৷ সরাসরি সূর্যের দিকে তাকালে ক্ষতিগ্রস্ত হতে পারে চোখের রেটিনা৷ তাই বিশেষ ধরণের গগলস ব্যবহার যেন করেন সকলে৷

ছবি_মনোজ রায়

এছাড়া বাইনোকুলার বা টেলিস্কোপের মাধ্যমে দেখা যাবে গ্রহণ৷ তবে সেই নির্দেশ মাথায় রেখেই সকলেই গ্রহণের বিরল দৃশ্য উপভোগ করেন। অনেকেই এক্স-রে প্লেট চোখের সামনে ধরে এই দৃশ্য সূর্যগ্রহণের সাক্ষী থাকেন।

 

Related Articles

Back to top button
Close