fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সুন্দরবনে বিরল প্রজাতির বিষধর গোখরো সাপ উদ্ধার

শ্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: হিঙ্গলগঞ্জ ব্লক এর সাহেব খালি গ্রাম পঞ্চায়েতের দেউলী গ্রাম থেকে এক বিরল প্রজাতির গোখরো সাপ উদ্ধার হল।

জানা গিয়েছে, সকাল  শনিবার সকাল ১১ টা নাগাদ মৎস্যজীবী সঞ্জয় মন্ডল গ্রামেরই এক পুকুরে মাছ ধরতে গিয়েছিলেন। তখন তার মাছ ধরার বাশের আটলের মধ্যে সাত ফুট লম্বা বিরল প্রজাতির গোখরো সাপ ধরা পরে। এরপর সাপটিকে উদ্ধার করে  বনদপ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে। এই ঘটনা শোনার সঙ্গে সঙ্গে হিঙ্গলগঞ্জ এর বিধায়ক দেবেশ মন্ডল ঘটনাস্থলে গিয়ে তদারকি করেন। যাতে এই বিরল প্রজাতির গোখরো সাপ কেউ মেরে না ফেলে।

                            আরও পড়ুন: দেশবাসীকে গণেশ চতুর্থীর শুভেচ্ছা প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রীর

একদিকে সুন্দরবন মানুষকে সচেতন করা অন্যদিকে প্রকৃতির ভারসাম্য বজায় রাখা এই বিরল প্রজাতির প্রাণীর যাতে প্রাণের ক্ষতি না হয়, তার জন্য দ্রুত ব্যবস্থা নেন। বনদফতরে আধিকারিকদের ডেকে ওই বিষধর সাপ টিকে তাদের হাতে তুলে দেয়, কি করে জলেই মধ্যে বিরল প্রজাতির গোখরো সাপ আসলো তা নিয়ে ধোঁয়াশা তৈরি হচ্ছে।

 

বনদফতরের অনুমান খাবারের সন্ধান? না পথ ভুলে চলে গেছে আটলের মধ্যে? না  এর  পিছনে  অন্য কোনো কারণ আছে। এই প্রজাতির সাপকে নিয়ে  কেউ ব্যবসা করতে  চাইছিল না তো? পুরো বিষয়টি খতিয়ে দেখছে বনদপ্তর আধিকারিকরা। বর্তমানে সাপটিকে বনদপ্তর নিজেদের হেফাজতে নিয়েছে, তার শারীরিক পরীক্ষা করে গভীর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে জানা গেছে।

Related Articles

Back to top button
Close