fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ওড়িশায় উদ্ধার বিরল প্রজাতির হলুদ কচ্ছপ, ভিডিও শেয়ার করল বন দফতর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: একটি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল ওড়িশায়। ওড়িশার বালাসোর জেলার একটি গ্রামে এই বিরল প্রজাতির কচ্ছপটি উদ্ধার হয়। যদিও গ্রামবাসীরাই কচ্ছপটিকে বন দফতরের হাতে তুলে দিয়েছে। ভুবনেশ্বর থেকে ১৯৬ কিলোমিটার দূরের এই গ্রামের বাসিন্দারা প্রথমে কচ্ছপটিকে দেখে ঘাবড়ে যান। অনেক পরে তাঁরা বুঝতে পারেন যে সেটি একটি হলুদ রঙের একটি কচ্ছপ। তাঁরাই বন দফতরের আধিকারিকদের খবর দেন। তারপর সেই কচ্ছপটিকে বন দফতরের হাতে তুলে দেন। এই প্রজাতির কচ্ছপ সাধারণত আফ্রিকা, এশিয়া ও উত্তর আমেরিকায় দেখতে পাওয়া যায়। এই প্রজাতির কচ্ছপের ওজন ৩০ কেজির একটু বেশি হয় বলে জানিয়েছে বন দফতরের আধিকারিকরা। ৫০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে এই প্রজাতির কচ্ছপ।

[আরও পড়ুন- একদিনেই সংক্রমিত ৪০ হাজার! দেশে মৃত্যুহার নেমেছে ২.৫ শতাংশেরও নিচে, দাবি স্বাস্থ্যমন্ত্রকের]

বালাসোরের এক ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন ভানুমিত্র আচার্য জানিয়েছেন, এই প্রজাতির কচ্ছপ খুবই বিরল। তিনি জানিয়েছেন যে, আমি নিজেও এইধরনের কচ্ছপ কোনও দিন দেখেনি। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের পক্ষ থেকে বলা হয়েছে যে, এই হলুদ কচ্ছপটি সম্ভবত অ্যালবিনো প্রজাতির। তিনি জানান যে, কয়েক বছর আগে সিন্ধ এলাকায় এই ধরণের কচ্ছপ দেখা গিয়েছিল। একটি ভিডিও শেয়ার করেছেন তিনি। সেই ভিডিও তে দেখা যাচ্ছে যে, জলের মধ্যে একটি হলুদ কচ্ছপ সাঁতার কাটছে। এই কচ্ছপের ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়ার পরেই তা ভাইরাল হয়ে যায়।

এর আগেও গত মাসে ওড়িশার ময়ুরভঞ্জ জেলার দেউলি ড্যামে মত্‍স্যজীবীদের জালে বিরল প্রজাতির একটি কচ্ছপ ধরা পড়েছিল। এই খবর জানার পরে বন দফতরের আধিকারিকরা কচ্ছপটিকে উদ্ধার করে।

Related Articles

Back to top button
Close