দেশহেডলাইন

২০২০-২১ অর্থবর্ষে জিডিপি ৬ শতাংশ থাকার অনুমান: আরবিআই গভর্নর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অর্থবর্ষ ২০২০-২১-এ জিডিপি ৬ শতাংশ থাকার অনুমান করা হচ্ছে। শনিবার এমনটাই জানালেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র গভর্নর শক্তিকান্ত দাস। আরবিআই গভর্নর জানিয়েছেন, ২০২০-২১ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির অনুমান করা হচ্ছে ৬ শতাংশ, যা অর্থনৈতিক সার্ভে প্রোজেকশনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

আরবিআই গভর্নর আরও জানিয়েছেন, বিগত ৩ বছর ধরে মনেটারি পলিসি (মুদ্রানীতি) ফ্রেমওয়ার্ক (এমপিএফ) অপারেশন চলছে। আভ্যন্তরীণভাবে আমরা এমপিসি ফ্রেমওয়ার্ক কীভাবে কাজ করেছে তা পর্যালোচনা এবং বিশ্লেষণ করছি। উপযুক্ত সময়ে, প্রয়োজন হলে, আমরা সরকারের সঙ্গে আলোচনা করব। এই মুহূর্তে পর্যালোচনা চলছে।

শনিবার মুম্বইয়ে বাজেট-পরবর্তী রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্টরস-এর ৫৮২ তম কেন্দ্রীয় বোর্ড মিটিং হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারণ, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস এবং অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর প্রমুখ।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, ‘ক্রেডিট লিমিট প্রসারিত করা হয়েছে। চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে চাহিদা মেটাতে এবং বিশেষত গ্রামীণ অঞ্চলে ব্যাঙ্ক এবং ঋণের সুবিধার জন্য আমি নিজে নজর রাখছি।’

Related Articles

Back to top button
Close