fbpx
অসমগুরুত্বপূর্ণদেশহেডলাইন

ব্রু আদিবাসীদের পুনর্বাসন দেওয়ার প্রতিবাদে পুলিশ-জনতার খণ্ডযুদ্ধ  ত্রিপুরায়, মৃত ১, আহত বহু

 যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ব্রু আদিবাসীদের ত্রিপুরায় পুনর্বাসন দেওয়ার প্রতিবাদে রণক্ষেত্র চেহারা নিল উত্তর ত্রিপুরার পানিসাগর। জানা গিয়েছে, শনিবার উত্তেজিত জনতাকে নিয়ন্ত্রণে আনতে গুলি চালায় পুলিশ। এদিকে পুলিশের গুলিতে মৃত্যু হয় ১ জনের। এরপরেই পরিস্থিতি হাতের বাইরে চলে যায়। এলাকায় ত্রিপুরা স্টেট রাইফেলসের জওয়ানদের মেতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি কেন্দ্র সরকার ঘোষণা করেছে মিজোরামের ৩৫,০০০ ব্রু আদিবাসীকে পানিসগর এললাকায় পুনর্বাসন দেওয়া হবে। তারই প্রতিবাদে বিক্ষোভে নেমেছেন এলাকার মানুষজন। শনিবার বিক্ষোভকারীরা আগরতলা থেকে উত্তরে ওই জায়গায় ৮ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে। থমকে যায় যান চলাচল। রাস্তা থেকে তাদের সরাতে গেল পুলিশ-জনতার খণ্ডযুদ্ধ বেধে যায়। পরিস্থিতি আয়ত্বে আনতে পুলিশ গুলি চালালে শ্রীকান্ত দাস নামে এক যুবকের মৃত্যু হয়।

উল্লেখ্য, আদিবাসীদের পুনর্বাসনের প্রতিবাদে সোমবার থেকেই পানিসাগর এলাকা বিভিন্ন সরকারি ভবন ও বাজারের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে ছাত্রছাত্রী, মহিলা-সহ এলাকার লোকজন। এর মধ্যে গত মঙ্গলবার ওই এলাকায় আদিবাসীরা ২৬ অ-আদিবাসী ঘরে হমালা চালায় বলে অভিয়োগ। তাতেই এলাকার মানুষের ক্ষোভ চরমে ওঠে। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে যায় যে এলাকা থেকে বহু লোক অন্যত্র সরে যান।

উল্লেখ্য, ১৯৯৭ সালে ত্রিপুরায় আদিবাসী ও অ-আদাবিসীদের মধ্যে সংঘর্ষে বহু ব্রু আদিবাসী মিজোরামে পালিয়ে যায়। এরপর কেন্দ্রের ক্ষমতাধিন মোদি সরকার ক্ষমতায় আসার পর তাদের ফেরানোর প্রক্রিয়া শুরু হয়। তাতেই শুরু হয়েছে গন্ডগোল।

 

Related Articles

Back to top button
Close