fbpx
দেশহেডলাইন

বিলকিস বানো কাণ্ডে ১১ যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত আসামির মুক্তি

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: বিলকিস বানো গণধর্ষণ সহ সাত খুনে যাবজ্জীবন ১১ জনের মুক্তি। স্বাধীনতা দিবসের দিনই আসামীরা জেলের বাইরে বের হন। দীর্ঘ ১৫ বছর ধরে তারা জেলে ছিলেন। এদের মধ্যে একজন আগেই মুক্তির দাবি নিয়ে সুপ্রিম কোর্টের কাছে যায়। সুপ্রিম কোর্ট এটি গুজরাত সরকারকে বিবেচনা করতে বলে। সেই মতোই ১১ জনের মুক্তি মিলল। সোমবার গোধরা জেল থেকে সকলেইমুক্তি পেয়ে গেছে বলে জানা গিয়েছে।

২০০৮ সালে এই ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছিল।  গুজরাতে সবরমতী এক্সপ্রেসে ২০০২ সালে আগুন লাগিয়ে দেওয়া হয়। তারপর গোটা গুজরাত জুড়ে শুরু হয় ব্যাপক সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়। সেই সময়েই ২১ বছর বয়সি তরুণী পাঁচ মাসের বিলকিস বানোকে গণধর্ষণ করা হয়। পরিবারের সাত সদস্যকে খুন করা হয়।

এরপর আহমেদাবাদে বিলকিসের মামলার শুনানি শুরু হয়। কিন্তু সেখানে সাক্ষীদের ভয় দেখানো হচ্ছে বলে সুপ্রিম কোর্টে অভিযোগ করেন বিলকিস। সুপ্রিম কোর্টের নির্দেশে মুম্বইতে স্থানান্তর করা হয় মামলাটি। তদন্তভার দেওয়া হয় সিবিআইয়ের হাতে। ছ’বছর ধরে তদন্ত চলার পরে ২০০৮ সালে এগারোজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয় মুম্বইয়ের বিশেষ সিবিআই আদালত। তাদের মধ্যে ছিলেন দু’জন চিকিৎসক এবং কয়েকজন পুলিশকর্মীও।

 

Related Articles

Back to top button
Close