fbpx
আন্তর্জাতিকদেশবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

এবার কি টিকটক চালাবে রিলায়েন্স? উঠছে প্রশ্ন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারত চিন সংঘর্ষের জেরে বহু চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র সরকার। তবে সম্প্রতি একটা কথা কানাঘুষো শোনা যাচ্ছে যে ভারতে নিষিদ্ধ চিনা অ্যাপ টিকটক কি মুকেশ আম্বানির সংস্থা কিনে নিতে চায়? এমনকি এটা নিয়ে নাকি টিকটকের মালিক সংস্থা বাইটড্যান্সের সঙ্গে আলোচনাও শুরু হয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের। এমনটাই দাবি প্রযুক্ত সম্পর্কিত ওয়েবসাইট TechCrunch-এর।

সূত্রের খবর, জুলাই মাসে দুই সংস্থার মধ্যে আলোচনাও হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও চুক্তি হয়নি। এই খবর নিয়ে সংবাদসংস্থা রয়টার্স টিকটক, বাইটড্যান্স এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের প্রতিক্রিয়া জানতে চাইলে তিন সংস্থাই মুখ খোলেনি। উল্লেখ্য, ভারতে ইতিমধ্যেই নিষিদ্ধ হয়ে গেছে টিকটক। জনপ্রিয় এই অ্যাপই শুধু নয়, দেশের নিরাপত্তার কারণ দেখিয়ে মোট ৫৯টি চিন অ্যাপ ব্লক করা হয়েছে ভারতে।

আরও পড়ুন: করোনার আবহে দেশজুড়ে ১২ লক্ষ স্যানিটারি ন্যাপকিন বিলি করলেন ‘প্যাড উইম্যান’

কেন্দ্রীয় সরকার টিকটক, ইউসি ব্রাউজারের মতো ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সময়ে বলে এই অ্যাপগুলি ভারতের সার্বভৌমত্ব, সংহতি, প্রতিরক্ষা, দেশের নিরাপত্তা ও শৃঙ্খলার ক্ষেত্রে বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। সেই কারণেই নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞা জারির পরে টিকটকের মালিক সংস্থা বাইটড্যান্সের পক্ষে দাবি করা হয়, তারা তথ্য সংক্রান্ত গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত ভারতীয় আইন মেনে চলে।

Related Articles

Back to top button
Close