fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

স্কুল কবে খুলবে? বড়সড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: স্কুল কবে খুলবে এই প্রশ্ন সকলের। আর এরই মাঝে মুখ্যমন্ত্রী মমতা স্কুল কলেজ খোলা নিয়ে কী সিদ্ধান্ত নেবেন সেদিকে অভিভাবক থেকে শিক্ষক-শিক্ষিকা, পড়ুয়ারা সকলে তাঁর দিকে তাকিয়ে ছিলেন। অবশেষে অপেক্ষার অবসান ঘটালেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে বড় ঘোষণা করে দিলেন তিনি স্কুল খোলা নিয়ে।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর অসহযোগিতার অভিযোগে আমি অবাক, এই মন্তব্যের প্রতিবাদ করছি: রাজ্যপাল

এদিন মুখ্যমন্ত্রী বলেন, রাজ্য সরকার একটি দিন লক্ষ্য করে রেখেছে স্কুল খোলার জন্য। আর তা হল ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন। এইদিনটিতেই জন্মেছিলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি ডক্টর সর্বপল্লী রাধা কৃষ্ণণ। তাই এইদিনটি থেকেই রাজ্যের সব স্কুল খোলার পরিকল্পনা নিয়ে রেখেছে সরকার। তবে সবটাই নির্ভর করছে ওই সময় করোনার পরিস্থিতি কীরকম কী থাকে রাজ্যে তার ওপর। এখন যেমন সংক্রমণ বেশ ভালো স্তরেই রয়েছে। এইরকম বা এর থেকেও সংক্রমণ বেশি হলে সেপ্টেম্বর মাসে স্কুল খোলা যাবে না। কিন্তু যদি পরিস্থিতি পরিবর্তন হয় তাহলে শিক্ষক দিবসের দিন থেকেই স্কুল খুলে দেওয়া হবে। তবে সেক্ষেত্রে রোজ স্কুল হবে না। এক দিন অন্তর অন্তর স্কুল হতে পারে।

আরও পড়ুন: উৎসবে ছাড়, ৩১ আগষ্ট পর্যন্ত সপ্তাহে ২দিন রাজ্যে লকডাউন, ঘোষণা মুখ্যমন্ত্রীর

নবান্ন সূত্রে খবর, প্রতি সপ্তাহের সোম, বুধ ও শুক্র স্কুল খোলা হতে পারে। তবে সব স্কুল একদিন অন্তর অন্তর স্যানিটাইজড করানো হবে ও সব পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকা তথা স্কুলকর্মীকে গ্লাভস, মাস্ক, ফেস মাস্ক ব্যবহার করতে হবে। পড়ুয়াদের ক্ষেত্রে স্কুল থেকেই তা দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। তবে মিড-ডে-মিল পরিষেবা এখনই চালু হবে না। পড়ুয়াদের বাড়িতে বাড়িতে দিয়ে আসার জায়গায় তাদের হাতে হাতে তুলে দেওয়া হতে পারে। তবে যদি করোনার প্রকোপ না কমে তাহলে পুজোর আগে আর স্কুল খোলার কোনও সম্ভাবনা থাকবে না।

Related Articles

Back to top button
Close