fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

রাজ্যের শিশু সুরক্ষা নিয়ে রিপোর্ট তলব হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শিশু সুরক্ষার বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইল কলকাতা হাইকোর্ট। আগামী ১৬ জুনের মধ্যে প্রতিটি জেলায় পঞ্চায়েত প্রধান, জেলা বিচারক, শ্রম দফতরের সেক্রেটারী, স্বরাষ্ট্র দফতরকে শিশু সুরক্ষার বিষয়ে বর্তমান পরিস্থিতি নিয়ে বিস্তারিত রিপোর্ট পেশ করতে হবে হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে। মামলার পরবর্তী শুনানি আগামী ১৮ জুন।

দেশ জুড়ে বাড়তে থাকা নারী ও শিশু পাচার এবং করোনা ও লকডাউন পরবর্তী সময়ে শিশু সুরক্ষার বিষয়ে সম্প্রতি জাতীয় শিশুরক্ষা কমিশন সুপ্রিম কোর্টে জানিয়েছিল করোনা, লকডাউন ও আমফান পরবর্তী সময়ে প্রায় ১৩৬ জন নাবালিকার বিয়ে হয়েছে এরাজ্যে। এছাড়াও শিশু পাচার , শিশু শ্রম ও নারী নির্যাতনের হার ক্রমশ বেড়ে যাচ্ছে।
এবিষয়ে মামলার গত শুনানিতে কলকাতা হাইকোর্টে রাজ্যকে সংশ্লিষ্ট বিষয় হলফনামা পেশের নির্দেশ দিয়েছিল।

হাইকোর্টে রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত হলফনামা দিয়ে জানান, রাজ্যে গত ৪ জুন পর্যন্ত ২৯,৬৫৮ শিশু শ্রমিকের হদিস পাওয়া গিয়েছে। যার মধ্যে সাড়ে ২৪,২৯৮ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে এবং ৫৩৬০ জনকে বিভিন্ন ইনস্টিটিউশনাল কয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়াও নারী পাচার ও বাল্য বিবাহের ব্যাপারেও করা পদক্ষেপ নেওয়া হয়েছে স্বরাষ্ট্র দফতরের তরফে।

এই হলামনামার প্রেক্ষিতে ডিভিশন বেঞ্চ এই শিশুদের সুরক্ষার বিষয়ে কী ব্যবস্থা নিয়েছে বা বর্তমানে তারা কি অবস্থাতে আছে তা নিয়ে বিস্তারিত রিপোর্ট পেশ করার নির্দেশ দিয়েছে।

Related Articles

Back to top button
Close