fbpx
আন্তর্জাতিকহেডলাইন

বিশ্বজুড়ে ১০০-র বেশি জায়গায় করোনার টিকা আবিষ্কারে গবেষণার কাজ চলছে, এগিয়ে রয়েছে ৪ গবেষণা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে ১০০-র বেশি জায়গায় করোনার টিকা আবিষ্কারে গবেষণার কাজ চলছে। তাঁর মধ্যে এগিয়ে রয়েছে ৪ গবেষণা। এগুলির ক্ষেত্রে গবেষণা এগোচ্ছে ঠিকঠাকভাবেই। এই গতি বজায় থাকলে বাণিজ্যিক উৎপাদন আর চিকিৎসায় প্রয়োগ শুরু হয়ে যাবে সামনের মাস কয়েকের মধ্যেই।

চিনের বায়ো ফার্মাসিউটিক্যাল কোম্পানিও এগিয়ে রয়েছে গবেষণায়। ইতিমধ্যেই তাদের ফেজ ওয়ান ও ফেজ টু ট্রায়াল হয়ে গিয়েছে। ফেজ থ্রি-র ট্রায়ালের জন্য তারা অন্য দেশগুলির পর্যবেক্ষণকারী সংস্থা ও ডব্লুএইচও-র সাহায্য নিচ্ছে। এই আগে ২০০৩ সালে এই সংস্থা সার্সের ভ্যাকসিন তৈরি করেছিল।

আরও পড়ুন: লকডাউনের জেরে দূষণ কমছে বায়ুমন্ডলে, ঋতু পরিবর্তনের সঠিক দশা ফিরে এসেছে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জিনার ইনস্টিটিউ এবং অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপ উল্লেখযোগ্যভাবে কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে। এই গবেষণায় যুক্ত রয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউটও। গত সপ্তাহে ফেজ ওয়ান ক্লিনিক্যাল ট্রায়াল সহয়ে গিয়েছে। দক্ষিণ ইংল্যান্ডে ৫ টি ট্রায়াল সেন্টারে এই কাজ হয়েছে। ফেজ ওয়ানের ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট আসতে একমাস। এরপর ফেজ ২ এবং ফেজ থ্রি-র ট্রায়াল চালানো হবে।

ফাইজার এবং তাদের জার্মানির পার্টনার বায়োএনটেক এনিয়ে কাজ চালাচ্ছে। ইতিমধ্যেই ফেজ ওয়ান ট্রায়াল চালানোর পর ফেজ টু-এর ট্রায়াল শুরু করেছে তারা। চার ধরনের ভ্যাকসিন নিয়ে কাজ চালাচ্ছে তারা। শেষ পর্যন্ত সফল হলে এবছরের মধ্যে কয়েক লক্ষ ভ্যাকসিন তৈরি সম্ভব হবে বলে দাবি করেছে সংস্থা। সব কিছু ঠিকঠাক চললে ফাইজার অক্টোবরের শুরুতে ইউএসএফডিএ-র ছাড়পত্র পেয়ে যাবে বলে আশা করছে।

ম্যাসাটুসেটস-এর বায়োটেক কোম্পানি মডার্নাও গবেষণা এগিয়ে নিয়ে চলেছে। ফেজ ওয়ানের ট্রায়ালের পর ফেড টু-এর ট্রায়াল এগিয়ে নিয়ে যেতে ইউএসএফডিও-র ছাড়পত্র পেয়েছে। এই গ্রীষ্মই ফেজ থ্রির ট্রায়ালও হয়ে যাওয়ার কথা রয়েছে। এই ভ্যাকসিন তৈরি হলে, তা বেশ দামী হবে. এবং তা নিয়ন্ত্রিত হবে আমেরিকার সরকারের দ্বারা।

Related Articles

Back to top button
Close