fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

জুলাই-এর মাঝামাঝিই প্রকাশিত হবে মাধ্যমিকের ফলাফল!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কবে বেরোবে এ রাজ্যে মাধ্যমিকের ফল? লকডাউনের আগেই শেষ হয়েছে পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষার ফল কবে বার হবে তা নিয়ে চিন্তা ছড়িয়েছে রাজ্যের শিক্ষামহল থেকে পরীক্ষার্থীদের অভিভাবকদের মধ্যেও। করোনা ও লকডাউনের মধ্যে কীভাবে সেই ফলাফল প্রকাশিত হবে তা জানতে অধীর আগ্রহে অপেক্ষা করে চলেছেন এরা সকলেই। অপেক্ষায় আছে পরীক্ষার্থীরাও। সেই প্রসঙ্গেই রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে জানা গিয়েছে জুলাই মাসেই প্রকাশিত হতে চলেছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। কারন নম্বর সংগ্রহের কাজ শেষ হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

গ্রিন জোন চিহ্নিত হওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছিল নম্বর সংগ্রহের কাজ। সূত্রের খবর, নম্বর সংগ্রহের কাজ শেষ হয়েছে। অপেক্ষা প্রিন্টিংয়ের। প্রিন্টের কাজ শেষ হলেই পরীক্ষার ফল ঘোষণা। মনে করা হচ্ছে জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহেই প্রকাশিত হতে পারে মাধ্যমিকের ফলাফাল।করোনার জন্য অধিকাংশ স্কুলই এখন কোয়ারেন্টিন সেন্টার। সেক্ষেত্রে মার্কশিট পড়ুয়াদের হাতে কীভাবে তুলে দেওয়া হবে তা নিয়েই চলছে আলোচনা।

সিবিএসসি ও আইসিএসই পরীক্ষার দশম শ্রেণীর পরীক্ষার রেজাল্ট বার হতে চলেছে ১৫ জুলাইয়ের আশেপাশে। তাই মধ্য শিক্ষা পর্ষদও লক্ষ্যমাত্র ঠিক করেছে যে জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশ করে দিতে। তাতে একাদশ শ্রেনীতে ভর্তি হতে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। পর্ষদ সূত্রেই জানা গিয়েছে খুব শীঘ্রই মাধ্যমিকের রেজাল্ট ছাপানোর কাজ শুরু হয়ে যাবে। তারপরই পর্ষদ থেকে রেজাল্ট বার হওয়ার দিন চূড়ান্ত করে তা সংবাদমাধ্যমে জানিয়ে দেওয়া হবে। সেই হিসাবে জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহেই প্রকাশিত হতে পারে মাধ্যমিকের ফলাফল।

আরও পড়ুন: জুলাইয়ের ঘুরবে মেট্রোর চাকা? নবান্নে আজ উচ্চপর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত

অন্যদিকে করোনার জেরে বাতিল হয়েছে উচ্চমাধ্যমিকের বাকি থাকা পরীক্ষাগুলি। শিক্ষাদফতর সূত্রে খবর, জুলাই-এর শেষেই ফলাফল বের করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। অন্য বিষয়ে পাওয়া সর্বোচ্চ নম্বর মিলবে বাকি থাকা পেপারে। জানানো হয়েছে, পড়ুয়ারা প্রয়োজনে সেই ফলের ভিত্তিতে আবারও পরীক্ষার জন্য আবেদন করতে পারবে বলেও জানানো হয়েছে।

শুধু উচ্চমাধ্যমিকই নয়।করোনার জেরে বাতিল হয়েছে কলেজের সমস্ত পরীক্ষাও। এ নিয়ে শনিবারই সুপারিশ পাঠিয়েছে শিক্ষা দফতর। সুপারিশে বলা হয়েছে- ৮০ শতাংশ নম্বর দেওয়া হবে বিগত বছরগুলির পরীক্ষাতে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে। আর বাকি ২০ শতাংশ নম্বর দেওয়া হবে ফাইনাল সেমেস্টারের ইন্টারনাল অ্যাসাইনমেন্টের ভিত্তিতে। এই পরীক্ষার ফলাফলও ৩১ জুলাই-এর মধ্যেই হাতে পাবে পড়ুয়ারা। এ ক্ষেত্রেও ফলফলের ভিত্তিতে পুনরায় আবেদন করা যাবে বলেই শিক্ষা দফতর সূত্রে খবর।

 

 

 

 

 

 

 

 

Related Articles

Back to top button
Close