fbpx
দেশবিনোদনহেডলাইন

নক্ষত্র জগতের ছন্দপতন, প্রয়াত ‘কত্থক সম্রাট’ বিরজু মহারাজ

যুগশঙ্খ,ওয়েবডেস্কঃ হৃদরোগে আক্রান্ত হয়ে  চলে গেলেন ‘কত্থক সম্রাট’ বিরজু মহারাজ। বেশ কিছু দিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন ৮৩ বছর বয়সী এই নৃত্যশিল্পী। নিময়িত ডায়ালিসিসও চলছিল তাঁর। রবিবার রাতে বাড়িতেই হার্ট অ্যাটাক হয়।  হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। পণ্ডিতজির মৃত্যুতে শোকের ছায়া দেশজুড়ে। শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি থেকে বলিউড ব্যক্তিত্বরা।

এদিন বিরজু মহারাজের সঙ্গে একটি ছবি পোস্ট করে নরেন্দ্র মোদী লেখেন, ‘ভারতীয় নৃত্য শিল্পকে গোটা বিশ্বের দরবারে বিশেষ সম্মান এনে দেওয়া বিরজু মহারাজজির মৃত্যুতে খুব কষ্ট পেলাম। ওঁনার চলে যাওয়াটা কলা জগতের অপূরণীয় ক্ষতি। শোকার্ত এই সময়ে আমার সমবেদনা ওঁনার পরিবার, পরিজন এবং অনুরাগীদের সঙ্গে রয়েছে। ওম শান্তি!

বিরজু মহারাজের নাতনি রাগিনী সংবাদ সংস্থা এএনআইকে জানান, ‘গত কয়েক মাস যাবত ওঁনার চিকিৎসা চলছিল। রাত ১২.১৫-১২.৩০ নাগাদ আচমকাই ওঁনার শ্বাসকষ্ট শুরু হয়। ১০ মিনিটের মধ্যেই আমরা হাসপাতালে নিয়ে যাই। কিন্তু তার সব শেষ’।

ব্রিজমোহন মিশ্র সাধারণভাবে পণ্ডিত বিরজু মহারাজ নামে পরিচিত হয়ে ওঠেন। ভারতে কত্থক নৃত্যে লক্ষ্ণৌ হতে আগত কালকা-বিনন্দাদিন ঘরাণার একজন প্রধান শিল্পী। তিনি কত্থক নৃত্যের জন্য পরিচিত ‘মহারাজ’ পরিবারের অন্যতম সদস্য। তাঁর পরিবারের অন্যান্য প্রখ্যাত শিল্পীরা হলেন তার দুই পিতৃব্য শম্ভু মহারাজ এবং লাচ্চু মহারাজ ও পিতা ও গুরু অচ্ছন মহারাজ। যদিও নৃত্যই তার প্রথম শিল্প-শৈলী, কিন্তু ভারতীয় শাস্ত্রীয় সংগীতের উপরও তার চমৎকার দখল রয়েছে এবং কণ্ঠশিল্পী হিসেবেও তিনি প্রভূত সুনামের অধিকারী।

Related Articles

Back to top button
Close