fbpx
আন্তর্জাতিকহেডলাইন

করোনার জের, বিশ্বখ্যাত কার্নিভ্যাল স্থগিতের সিদ্ধান্ত ব্রাজিলে

রিও ডি জেনিরো,  (সংবাদ সংস্থা): ব্রাজিলে নিয়ন্ত্রণহীন করোনা সংক্রমণের কারণে আগামী ফেব্রুয়ারিতে কার্নিভ্যাল প্যারেড স্থগিত করেছেন আয়োজকরা। ফলে, নতুন বছরে রিও ডি জেনিরোতে আলো ঝলমলে কার্নিভ্যাল আর রং-বেরঙের পোশাকে রাতভর চলা ঐতিহ্যবাহী সাম্বা নাচের দেখা মিলবে না। মনোহরী যে আয়োজন দেখতে প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সমুদ্রপাড়ের শহরটিতে হাজির হতেন লক্ষ লক্ষ পর্যটক।
প্রতিবছর রিও শহরে কার্নিভ্যালের আয়োজন করে ইন্ডিপেন্ডেন্ট লিগ অব রিও ডি জেনিরো সাম্বা স্কুলস (লাইসা)। বৃহস্পতিবার সংগঠনটির সভাপতি জর্জি কাস্তানহেরা বলেছেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, এই অনুষ্ঠান স্থগিত করতেই হবে। ভ্যাকসিন না থাকলে কার্নিভ্যাল আয়োজন কঠিন। পর্যাপ্ত সুরক্ষা ছাড়া কার্নিভ্যাল হওয়ার কোনও উপায় নেই।’
এদিকে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনায় বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানি হয়েছে ব্রাজিলে। সেখানে এখনও নিয়ন্ত্রণে আসেনি এই মহামারী। এর মধ্যে আবার দেশটির দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত শহরই হচ্ছে রিও ডি জেনিরো। এ অবস্থায় লক্ষাধিক মানুষের সমাগমে কার্নিভ্যাল আয়োজন করলে অনেক বড় ঝুঁকি তৈরি হতো।
সূত্রের খবর, লাইসার এ ঘোষণা শুধু তাদের অধীনে থাকা ১৩টি সাম্বা স্কুলের জন্যই প্রযোজ্য। সাম্বা নাচ ছাড়াও কার্নিভ্যালে আরও অনেক ধরনের অনুষ্ঠান হয়। সেগুলি নিষিদ্ধের বিষয়ে এখনও কিছু জানায়নি রিও কর্তৃপক্ষ।

Related Articles

Back to top button
Close