fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

দাঙ্গা আফগানিস্তানের কারাগারে, নিহত ৮

কাবুল, (সংবাদ সংস্থা):  চরম অব্যবস্থাপনার জন্য দাঙ্গা ছড়িয়ে পড়েছে আফগানিস্তানের এক কারাগারে।  বুধবার সন্ধায় পশ্চিম হেরাতের এক কারাগারে দাঙ্গার কারণে প্রাণ হারিয়েছেন ৮ বন্দি, আহত হয়েছেন ১২ জন।
হেরাতের স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র মোহাম্মদ রফিক সিরাজী জানিয়েছেন, ‘হেরাত শহরের একটি কারাগারে এ ঘটনা ঘটে। এতে আরও ৮ জন বন্দি ও চারজন কারারক্ষী আহত হয়েছেন। এ ঘটনায় নিহত আটজনের মধ্যে একজনের শরীরে গুলির ক্ষত রয়েছে।’ ওই কারাগারে ২ হাজার বন্দি রয়েছে। সেখানে কোনো তালিবান সদস্য বন্দি আছে কিনা তা জানা যায়নি। তবে এই ঘটনায় তদন্ত চলছে। এদিকে, দাঙ্গা সূত্রপাত প্রসঙ্গে মুখ খুলেছেন পশ্চিম হেরাতের প্রদেশের গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ।
তিনি জানিয়েছেন, ‘কারাগারের ৫ নম্বর ব্লকে কয়েকটি পার্টিশন তৈরি করেছে বন্দিরা। এদিন কারারক্ষীরা সেই পার্টিশন সরিয়ে দিতে গেলে দাঙ্গা শুরু হয়। এ সময় বন্দিদের দখলে থাকা কিছু জিনিস তাদের কাছ থেকে নেয়ার চেষ্টা করে পুলিশ।’  তবে, দাঙ্গার কারণ নিয়ে সন্দিহান অনেকেই। কেননা, ভগ্নদশার কারণে আফগানিস্তানের কারাগারগুলোতে মাঝে মাঝে দাঙ্গার ঘটনা ঘটে। এসব কারাগারে পর্যাপ্ত জায়গা না থাকা, ভবনগুলোর দুর্বল নির্মাণের কারণে বন্দিরা বিভিন্ন সময়ে হট্টগোল সৃষ্টি করে।
জানা যাচ্ছে, কাবুলে অবস্থিত ‘পুল-ই চারখি’ আফগানিস্তানের সবচেয়ে বড় কারাগার। এটা ১৯৭০ সালে নির্মাণ করা হয়। পুল-ই চারখিতে ৫ হাজার বন্দি রাখার ব্যবস্থা রয়েছে। তবে সেখানে বর্তমানে বন্দি আছে ১০ হাজার ৫০০ জন। ২০১৯ সালে এই কারাগারে দাঙ্গার ঘটনায় চারজন বন্দি নিহত হয়। এছাড়া পুলিশের এক আধিকারিকসহ ১২ জন আহত হন।

Related Articles

Back to top button
Close