fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

কোলাঘাটে নদী বাঁধ ধসে পড়ায় এলাকাবাসীর আতঙ্ক

বাবলু ব্যানার্জি, কোলাঘাট: কোলাঘাটে রূপনারায়ণ নদীর বাঁধ ধসে গিয়ে বিপত্তি তৈরি হয়েছে। হঠাৎ করে প্রায় ১০ কিলোমিটারের মধ্যে কোনও না কোনও স্থানে বাঁধ বসে যাওয়াকে কেন্দ্র করে  শহরবাসীর মনে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। ৬-৭ বছর আগে কোলাঘাট হাইস্কুল এর কাছে নদী বাঁধের  উপর যে পাকা রাস্তা তাও বসে যেতে দেখা যায়। বর্তমানে গৌরাঙ্গ ঘাটের কাছে নদীবাঁধ প্রায় ৩০০ ফুট বসে গেছে। আর সেই  বসে যাওয়া অংশে সেচ দফতরের উদ্যোগে বালির বস্তা দিয়ে বাঁধ ঠিক করার কাজ শুরু হয়েছে।

সামনে পূর্ণিমার কোটাল থাকায় বড় বড় নৌকা ব্যবহার করে কাজ করতে দেখা গেল গৌরাঙ্গ ঘাটের কাছে। জরুরী ভিত্তিতে কাজ করাকে সামনে রেখে কোলাঘাট শহরবাসীর প্রতিক্রিয়া, বর্তমান সরকার সাধারণ মানুষের কথা ভেবে জরুরী ভিত্তিতে এই কাজ করছে। যেভাবে  নদী বাঁধ বসতে শুরু করেছিল মানুষের মনে আতঙ্কের ঘনঘটা সৃষ্টি হয়েছিল। তা থেকে এখন আপাতত রক্ষা পাওয়া যাবে বলেই তাদের অভিমত।

তবে গৌরাঙ্গ ঘাটের কাছে নদী বাঁধ বসে যাওয়ার ঘটনাই নয়, কোলাঘাটের পীরতলার কাছে ফি বছরই নদী বাঁধ বসে যাওয়ার ঘটনা এলাকাবাসীর সাক্ষী।  উল্লেখ করা যায় এই স্থান ভেঙেই ৭৮ সালের বড় বন্যায় হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছিল। ওই এলাকার মানুষের দাবি,  নদী  বাঁধ  চত্ত্বরে এমন জাতীয় উদ্ভিদ লাগানো  হোক যা জোঁয়ার-ভাঁটা খেলার সময়তেও নদীবাঁধ নষ্ট হবে না।

কোলাঘাট ব্লক প্রশাসনের পক্ষ থেকে ব্লক আধিকারিক মদনমোহন মণ্ডল বলেন, এই নদী বাঁধের উপর  প্রশাসন  সব সময় লক্ষ্য রেখেছে। সেচ দফতর ইতিমধ্যে গৌরাঙ্গ  ঘাটের কাছে  যে নদী বাঁধ বসে যাচ্ছে তার কাজ শুরু করেছে। প্রশাসনের পক্ষ থেকে সব রকমের  সাহায্য করা হবে বলে তিনি জানান।

Related Articles

Back to top button
Close