fbpx
আন্তর্জাতিকহেডলাইন

নয়া বাণিজ্যিক করিডোর দিয়ে পণ্য সরবরাহ শুরু করল রাশিয়া ও ইরান

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: নতুন বাণিজ্যিক করিডোর দিয়ে পরীক্ষামূলকভাবে পণ্য সরবরাহ শুরু করেছে রাশিয়া ও ইরান। ভারতে আসতে যাচ্ছে সেই পণ্য। ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমা দেশগুলো।

এই পরিপ্রেক্ষিতে নতুন করিডোর দিয়ে সমুদ্রবাণিজ্যকে আরও প্রসারিত করতে উদ্যোগী হয়েছে ইরান। এই করিডোর দিয়ে পরীক্ষামূলক পণ্য সরবরাহ শুরু হয়েছে।

কাঠের পাত বা প্লাইউড (উড ল্যামিনেট) বোঝাই দুটি ৪০ ফুটের কার্গো কনটেইনার (ওজন ৪১ টন) রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে প্রথমে কাস্পিয়ান সাগরের আস্ট্রাখান বন্দরে পৌঁছাবে বলে খবর। সেখান থেকে আবার কাস্পিয়ান অতিক্রম করে জাহাজ পৌঁছাবে ইরানের আনজালি বন্দরে। সেখান থেকে সড়ক পথে সেই কনটেইনার পারস্য উপসাগরের বান্দার আব্বাস বন্দরে যাবে।

সেখানে কনটেইনার আবারও জাহাজে করে পৌঁছাবে ভারতীয় বন্দর নাভা শেভায়। রাশিয়া থেকে ভারতে পণ্য পৌঁছাতে ২৫ দিন সময় লাগবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

আস্ট্রাখান বন্দরে ইরান ও রাশিয়ার যৌথ মালিকানাধীন টার্মিনালের পরিচালক দারিউশ জামালি জানিয়েছেন, পুরো প্রক্রিয়াটি নিয়ন্ত্রিত হচ্ছে ইরানের সরকারি জাহাজ পরিবহণ সংস্থার মাধ্যমে।

Related Articles

Back to top button
Close