fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

কূটনৈতিক স্তরে ফের বড় জয়, পাকিস্তানকে অস্ত্র সরবরাহ করবে না বলে জানিয়ে দিল পুতিনের দেশ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গতকালই রাশিয়ার মস্কো সফরে গিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। চলছে দফায় দফায় বৈঠক। তবে এই সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। আর হলও তাই। কূটনৈতিক স্তরে বড়সড় জয় পেল নয়াদিল্লির। জানা গিয়েছে, ভারতের দাবি মেনে, পাকিস্তানকে অস্ত্র সরবরাহ না করার সিদ্ধান্তে অনড় থাকল রাশিয়া।

উল্লেখ্য, মস্কোয় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন-র বার্ষিক সম্মেলনে যোগ দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানে তাঁর সঙ্গে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সার্গেই শইগুর বৈঠকের পরই মস্কোর এই সিদ্ধান্তে খুশি নয়াদিল্লি। ‘পাকিস্তানকে অস্ত্র সরবরাহ না করার আগের নীতিই মেনে চলবে রাশিয়া।’ রুশ সূত্রকে উদ্ধৃত করে শুক্রবার জানিয়েছে এক সংবাদসংস্থা। প্রসঙ্গত, প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গেছে, মস্কোয় রুশ প্রতিরক্ষা মন্ত্রকের অফিসে রাশিয়ান মন্ত্রীর সঙ্গে ১ ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক করেন রাজনাথ সিং। এছাড়াও সে দেশের পদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন NSA অজিত দোভাল।

তিনদিনের সফরে মস্কো গিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। SCO-র সদস্য হওয়ায় এই তিন দিনের বৈঠকে চিন এবং পাকিস্তানও থাকবে। শুক্রবার সন্ধ্যায় চিনের প্রতিরক্ষামন্ত্রী ইউ ফেংগের সঙ্গে বৈঠকে বসতে পারেন রাজনাথ। সম্প্রতি পূর্ব লাদাখে ফের স্থিতাবস্থা নষ্ট করেছে চিনা বাহিনী। এরপরই ফের LAC-তে মুখোমুখি অবস্থানে দু’দেশের সেনা। এদিকে, আগামী ১০ সেপ্টেম্বর মস্কোয় চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে পারেন ভারতীয় বিদেশমন্ত্রী জয়শঙ্কর।

Related Articles

Back to top button
Close