fbpx
আন্তর্জাতিকহেডলাইন

নজরে আফ্রিকা….সুদানে স্ট্র্যাটেজিক নৌঘাঁটি বানানোর পরিকল্পনায় রাশিয়া

মস্কো, সংবাদ সংস্থা:  আফ্রিকার সুদানে নৌঘাঁটি বানানোর পরিকল্পনা গ্রহন করেছে রাশিয়া। সেইজন্য, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সুদানের সঙ্গে চুক্তি স্বাক্ষরের পরিকল্পনা এগিয়ে নেওয়ার জন্য রুশ প্রতিরক্ষা মন্ত্রককে নির্দেশ দিয়েছেন। সূত্রের খবর, লোহিত সাগরের উপকূলে এই নৌঘাঁটি স্থাপিত হলে সেখানে অন্তত পরমাণু শক্তি চালিত চারটি রুশ যুদ্ধজাহাজ অবস্থান করবে।

কেন এই পরিকল্পনা? সূত্রের খবর, সমুদ্রে চলাচলকারী রুশ জাহাজের মেরামত ও কারিগরি পৃষ্ঠপোষকতা প্রদান এবং এসব জাহাজের নাবিকদের বিশ্রাম নেয়ার জন্য রাশিয়ার এ ধরনের ঘাঁটি প্রয়োজন। সেকথা উল্লেখ করেই খার্তুমকে  নৌঘাঁটি বানানোর পরিকল্পনার কথা জানিয়েছে বলে মস্কো। আর বিষয়টি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন সুদানের সঙ্গে সম্ভাব্য সামরিক চুক্তির খসড়া ভ্লাদিমির পুতিনের কাছে হস্তান্তর করেছেন। যে চুক্তির খসড়ায় বলা হয়েছে, নৌ সামরিক ঘাঁটি নির্মাণের জন্য সুদান রাশিয়াকে বিনামূল্যে জমি সরবরাহ করবে। অন্যদিকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ ওই ঘাঁটির নিরাপত্তা রক্ষার সব সামরিক সরঞ্জাম ও সমরাস্ত্র সুদান সরকারের নিয়ন্ত্রণে দিয়ে দেবে রাশিয়া।

এছাড়া চুক্তির খসড়ায় আরও বলা হয়েছে, রাশিয়ার নৌঘাঁটিটি হবে সম্পূর্ণ আত্মরক্ষামূলক এবং অন্য কোনো দেশের বিরুদ্ধে এটি ব্যবহৃত হবে না। এছাড়া, সুদান তার প্রয়োজনে ওই নৌঘাঁটির জেটি ব্যবহার করতে পারবে।

Related Articles

Back to top button
Close