fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আমেরিকা চাইলে ‘স্পুটনিক-৫’ ভ্যাকসিনের তথ্য দেবে রাশিয়া

মস্কো, ১৩ অক্টোবর (সংবাদ সংস্থা): বহু বিতর্কের পর অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫’র বিস্তারিত তথ্য দিতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে রাশিয়া।  মঙ্গলবার এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান পরিচালক কিরিল দিমিত্রিয়েভ।
সম্প্রতি রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’ সম্পর্কে বিস্তারিত তথ্য না থাকায় এর কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক ডা. ফউসি। কিছুদিন এই বিতর্ক চলার পর দিমিত্রিয়েভ বলেন, ‘তিনি যদি চান, আমরা এটি (ভ্যাকসিন) সম্পর্কে সব কিছু তাকে খুশি মনে ব্যাখ্যা করব। আমার মনে হয়, ভ্যাকসিনটি কীভাবে কাজ করে সে বিষয়ে তিনি গবেষণা করলে সেটাই সবচেয়ে ভালো হয়।’
একই সঙ্গে তিনি বলেন, ‘সেক্ষেত্রে ডা. ফউসিকে রাজনৈতিক ব্যক্তি হলে চলবে না, এর বদলে ভ্যাকসিনের দিকেই বেশি মনোযোগী হতে হবে।’ তবে দিমিত্রিয়েভ আশাপ্রকাশ করে জানিয়েছেন, ‘আমেরিকা যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে বিদ্যমান দেয়াল টপকাতে পারা মানুষদের মধ্যে অন্যতম হতে পারেন ডা. ফউসি।’
উল্লেখ্য, গত ১১ আগস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে আনুষ্ঠানিকভাবে করোনা ভ্যাকসিনের অনুমোদন দেয় রাশিয়া। এই ভ্যাকসিনের নামকরণ করা হয় ১৯৫৭ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পাঠানো বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘স্পুটনিক’-এর নামানুসারে। বর্তমানে যে ভ্যাকসিনটির বাজারজাতকরণের দায়িত্বে রয়েছে আরডিআইএফ। কিন্তু জানা যাচ্ছে, ‘স্পুটনিক-৫’র তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে পাস করা এখনও বাকি রয়েছে।
এ কারণে ভ্যাকসিনটির সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা। এছাড়াও সমালোচকরা দাবি করেছেন, রাজনৈতিক চাপের কারণে রুশ ভ্যাকসিন তৈরিতে অনেক ঝুঁকির বিষয় বাদ দেয়া হয়েছে। রাশিয়াকে বিশ্বের বৈজ্ঞানিক গবেষণার কেন্দ্র হিসেবে উপস্থাপনে গবেষকদের ওপর দ্রুত ভ্যাকসিন তৈরির চাপ ছিল।  কিন্তু এদিন সমালোচকদের সন্দেহের অবসান ঘটাতে আমেরিকা যুক্তরাষ্ট্রের হাতে ‘স্পুটনিক-৫’-এর তথ্য দিতে সম্মতি জানিয়েছে রাশিয়া।

Related Articles

Back to top button
Close