fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

মেঘের আড়ালে গুপ্তচর! নরওয়ের Falcon20 কে আকাশেই ঘিরে ফেলল রাশিয়ার Mig31

মস্কো,(সংবাদ সংস্থা): নরওয়ে বিমান বাহিনীর একটি ফ্যালকন-২০ গোয়েন্দা বিমানের গতিবিধি আটকে দিয়েছে রাশিয়ার মিগ-৩১যুদ্ধবিমান।  ঘটনাটি ঘটেছে ব্যারেন্টস সাগরের নিরপেক্ষ জলসীমার আকাশে। মঙ্গলবার এক বিবৃতিতে এমন ঘটনার কথা জানিয়েছে রাশিয়ার জাতীয় প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্র।

বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার আকাশ নিয়ন্ত্রণ ব্যবস্থা ২০২০ সালের ৪ আগস্ট ব্যারেন্টস সাগরের আকাশে চলমান একটি লক্ষ্যবস্তুকে রাশিয়ার সীমান্তের দিকে এগিয়ে যেতে দেখতে পায়। এ সময় রাশিয়ার উত্তরাঞ্চলীয় বহরের একটি মিগ-৩১যুদ্ধবিমান দ্রুততার সঙ্গে লক্ষ্যবস্তুটিকে আটকে দেয় এবং এটির চলার গতিপথ পরিবর্তন করে দেয়।বিবৃতিতে আরো বলা হয়, রাশিয়ার যুদ্ধবিমানটির পাইলট লক্ষ্যবস্তু থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে দেখতে পায় সেটি নরওয়ে বিমান বাহিনীর একটি ফ্যালকন-২০ গোয়েন্দা বিমান। প্রসঙ্গত, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সদস্য নরওয়েকে রাশিয়া ঐতিহ্যগত শত্রু বলে মনে করে।

উল্লেখ্য, করোনা ভ্যাকসিন তৈরির তথ্য হ্যাক করার চেষ্টা করেছে রাশিয়া, সম্প্রতি এমন চাঞ্চল্যকর অভিযোগ আনে আমেরিকা, ব্রিটেন। সেখানে তথ্য হিসাবে ব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) জানায়, রাশিয়ার ‘এপিটি২৯’ নামের একটি হ্যাকিং গ্রুপ ওয়েলমেস ও ওয়েলমাইল নামের ম্যালওয়্যার ব্যবহার করে তাদের করোনা ভ্যাকসিন গবেষণার তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করেছে। যারা ২০১৭ সালে নরওয়ের লেবার পার্টি, প্রতিরক্ষা এবং বিদেশ মন্ত্রকের পাশাপাশি নরওয়ের জাতীয় সুরক্ষা সংস্থায়ও আক্রমণ করেছে।

Related Articles

Back to top button
Close