fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

বিষ প্রয়োগে হত্যা ব্যর্থ! সুস্থ হয়ে ফের পুতিন বিরোধীতায় নাভালনি

বার্লিন, (সংবাদ সংস্থা): টানা ৩২ দিন চিকিৎসার পর শারীরিক অবস্থার উন্নতি ঘটেছে রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির। তাই বার্লিনের দ্য চ্যারিটি হাসপাতাল কর্তৃপক্ষ তাকে ছেড়ে দিয়েছে। সোস্যাল মিডিয়ায় একটি ছবি পোস্ট করেছেন নাভালনি। যেখানে দেখা গেছে, কারও সহায়তা ছাড়াই তিনি একাই দাঁড়িয়ে আছেন। ছবি পোস্ট করে তিনি জানিয়েছেন, “পুরোপুরি সুস্থ হয়ে ওঠার সব সুযোগ চিকিৎসকরা তাকে দিয়েছেন।”

জানা যাচ্ছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক হলেন অ্যালেক্সি নাভালনি। গত ২০ আগস্ট সাইবেরিয়ায় বিমানের একটি ফ্লাইটে অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে জার্মানির রাজধানী বার্লিনের দ্য চ্যারিটি হাসপাতালে নেয়া হয় তাকে। এই ঘটনার পর নাভালনির দল অভিযোগ করে, ‘পুতিনের নির্দেশে নাভালনিকে বিষাক্ত নার্ভ এজেন্ট নোভিচক প্রয়োগ করা হয়েছে।’ এদিকে, জার্মান সরকার জানায়, শুধু জার্মানি নয়, ফ্রান্স, সুইডেনেও পরীক্ষা করে নাভালনিকে নোভিচক নার্ভ এজেন্ট প্রয়োগের সত্যতা নিশ্চিত হওয়া গেছে। কিন্তু ক্রেমলিন বলছে, এর কোনও প্রমাণ নেই।

তবে এই ঘটনায় স্বচ্ছ তদন্ত করতে রাশিয়ার ক্ষমতাসীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এক বিবৃতিতে ইইউ জানিয়েছে, নাভালনিকে নার্ভ এজেন্ট প্রয়োগের ঘটনায় দায়ীদের অবশ্যই বিচারের মুখোমুখি করতে হবে।

Related Articles

Back to top button
Close