fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

বিপদমুক্ত নাভালানি, পুতিন-বিরোধী নেতাকে নিয়ে উত্তপ্ত রুশ-জার্মান সম্পর্ক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কোমা থেকে বেরিয়ে বিপদমুক্ত রাশিয়ার বিরোধী নেতা আলেক্সেই নাভালানি। বর্তমানে জার্মানির বার্লিনে চ্যারিটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। নাভালানির স্ত্রীর সঙ্গে চিকিৎসা সংক্রান্ত বিষয়ে যোগাযোগ রাখছেন চিকিৎসকরা। গত আগস্ট মাসে সাইবেরিয়া থেকে মস্কো ফেরার সময় তার বিমানের চায়ের মধ্যে বিষ প্রয়োগ করা হয় বলে অভিযোগ। গরম চা খেয়ে অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত সাইবেরিয়ার হাসপাতালে ভর্তি করা হয়। কোটা ঘটনাতেই অভিযোগের আঙুল ওঠে পুতিনের বিরুদ্ধে। এই প্রথম নয় এর আগেও একাধিকবার নাভালানিকে  হত্যার চেষ্টা করেছিল প্রতিদিন প্রশাসন এমনটাই দাবি সেদেশের বিরোধী রাজনৈতিক মহলের।

অসুস্থ অবস্থায় তাকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় বার্লিনে। যদিও নাভালানি ইস্যুতে রাশিয়ার সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করতে চান জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। অন্যদিকে  এই ঘটনার জেরে রাশিয়া জার্মানির মধ্যে প্রকল্পিত নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন বাতিল করার আহ্বান জানিয়েছেন জার্মান সাংসদেরা। উল্লেখ্যূ নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন রূপান্তরিত  হলে রাশিয়া থেকে সরাসরি গ্যাস সরবরাহ পাবে জার্মানি।

যা নিষেধাজ্ঞার মধ্যে থাকা রাশিয়াকে অনেকটাই আর্থিক লাভের মুখ দেখাবে বলে মনে করছেন কূটনৈতিক মহল। এখন নাভালানি ইসুতে রুশ-জার্মান সম্পর্ক কোথায় দাঁড়ায় সেটাই দেখার।

Related Articles

Back to top button
Close