fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

রুশ নদীতে ছড়িয়ে পড়া ডিজেল থেকে জলের রং হয়ে উঠছে লাল, উদ্বিগ্ন রাশিয়া

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের চরম সংকটে রাশিয়া। রুশ নদীতে ছড়িয়ে পড়ছে ডিজেল। নদীর জলের রং হয়ে উঠছে রক্তের মতো লাল। আর এই নিয়ে উদ্বিগ্ন পরিবেশবিদরা।
সম্প্রতি সুমেরু অঞ্চলের আম্বরনায়া নদিতে ছড়িয়ে পড়ে ২০ হাজার টন তেল। এই খরর জানার পরেঈ জরুরি অবস্থা জারি করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এদিকে বিশেষজ্ঞরা এই ঘটনা নিয়ে ভয়াবহতার ভবিষ্যৎবাণী শুনিয়েছেন। বিশেষজ্ঞদের মতে এই ঘটনা মারাত্মক ক্ষতি ডেকে আনতে পারে পরিবেশে ওপর। ধাতব প্ল্যান্টের ট্যাংকার থেকে লিক হওয়া ডিজেল ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে ৩৫৯ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে। তা পরিষ্কারের কাজে বিশেষ দল পাঠানো হয়েছে সাইবেরিয়ান এলাকায়। পরিবেশ বিজ্ঞানীদের মতে, ডিজেল মিশে এলাকার সামগ্রিক পরিবেশ এতটাই বিষাক্ত হয়ে উঠেছে যে, কেবলমাত্র পরিষ্কার করলেই দূষণ রুখে দেওয়া সম্ভব হবে না। এতে নদী এবং সংলগ্ন এলাকার বড় ক্ষতি হয়ে হতে পারে।

গত শুক্রবার সাইবেরিয়ার নরিলস্ক শহরে ‘নরিলস্ক নিকেল’ নামে ধাতব কারখানায় রাখা ডিজেল ট্যাঙ্ক ফুটো হয়ে যায়। ওই তেল উত্তরমেরু অঞ্চলে থাকা আম্বরনায়া নদীতে ছড়িয়ে পড়তে শুরু করে। বিশ্বে নিকেল এবং প্যালাডিয়াম উৎপাদনে এই রুশ প্ল্যান্ট বেশ বিখ্যাত। সোশ্যাল মিডিয়ায় রক্তবর্ণ নদীর ছবি দেখে টনক নড়ে প্ল্যান্ট কর্তৃপক্ষের। এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেন রুশ রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির পুতিন। কেন সোশ্যাল মিডিয়া পর্যন্ত এই খবর গেল, তাদের কেন এই খবর জানতে হবে এই নিয়ে ভিডিও কনফারেন্সে প্ল্যান্ট কর্তৃপক্ষের ওপর ক্ষোভ উগরে দেন তিনি।

Related Articles

Back to top button
Close