fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে সাইবার হামলা চালাচ্ছে রাশিয়া,দাবি এনসিএসসি-এর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) রাশিয়ার বিরুদ্ধে মারাত্মক অভিযোগ আনল। জানা গিয়েছে, এনসিএসসি’র পক্ষ থেকে ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন তৈরির গবেষণা চালানো সংস্থাগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। এই সতর্কবার্তায় বলে দেওয়া হয়েছে যে, ‘ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডার করোনা ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে সাইবার হামলার চেষ্টা চালাচ্ছে রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলি।’

প্রসঙ্গত, রাশিয়া জানিয়ে দেয় যে, এই বছরই করোনা ভ্যাকসিন আনতে চলেছে তারা। রুশ বিজ্ঞানীরা দাবি করেছে যে, খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে করোনা ভ্যাকসিন।   আর এরপরেই ব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) অভিযোগ আনে যে, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডার করোনা ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে সাইবার হামলার চেষ্টা চালাচ্ছে রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলি।এনসিএসসি জানিয়েছে, করোনা ভ্যাকসিন গবেষণার তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টায় জড়িত হ্যাকারদের এই গ্রুপ এপিটি-২৯ নামে পরিচিত। এছাড়া ‘দ্য ডিউক’ এবং ‘কজি বিয়ার’ নামেও পরিচত।

[আরও পড়ুন- ‘তেহরিক-ই-তালিবান পাকিস্তান’ সংগঠনের প্রধান নূর ওয়ালি মেসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিল রাষ্ট্রসংঘ]

যদিও এনসিএসির এইসব অভিযোগ নস্যা‍ৎ করে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ। তিনি  বলেছেন, ‘ব্রিটেনের কিংবা অন্যান্য দেশের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ও গবেষণা কেন্দ্রগুলিতে কোনওরকম সাইবার হামলা চালানো হয়নি। এইধরনের অপচেষ্টার সঙ্গে রাশিয়ার কোনও সম্পর্ক নেই।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। এই ভাইরাসকে শেষ করতে ভ্যাকসিন আনার প্রস্তুতি নিচ্ছে বিভিন্ন ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। হাজার-হাজার কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। ভ্যাকসিন আনার বিষয়ে আশার বাণী শুনিয়েছে ভারতীয় কোম্পানি ভারত বায়োটেক। আগামী বছরই এই ভারতীয় কোম্পানী করোনা ভ্যাকসিন আনবে বলে জানিয়েছে।

Related Articles

Back to top button
Close