fbpx
দেশহেডলাইন

ভারত-চিন সম্পর্ক নিয়ে ফের মন্তব্য করলেন বিদেশমন্ত্রী  

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারত-চিন সম্পর্ক নিয়ে ফের মন্তব্য করলেন বিদেশমন্ত্রী  এস জয়শঙ্কর। তিনি বলেন যে একটা বোঝাপড়ার মাধ্যমে সমঝোতায় আসা উচিত দু’দেশেরই। চিনের প্রভাব বৃদ্ধি, ভারতে তার প্রভাব এবং নয়াদিল্লি-বেজিং দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা বলেন বিদেশমন্ত্রী। ভারত ও চিনের সম্পর্কের মধ্যে ভারসাম্য থাকা জরুরি বলে মন্তব্য করেন তিনি। ভারতের শক্তিবৃদ্ধি হলেও তা চিনের সঙ্গে সমান তালে এবং সমান গতিতে নয় বলে মনে করিয়ে দিয়েছেন তিনি।

‘দি ইন্ডিয়া ওয়ে: স্ট্র্যাটেজিস ফর অ্যান আনসার্টেন ওয়ার্ল্ড’ নামে একটি বই লিখেছেন কূটনীতিক-রাজনীতিবিদ জয়শঙ্কর। শিগগিরই মুক্তি পাবে বইটি। তিনি বলেন, ‘অবশ্যই বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতও চিনের প্রভাব বৃদ্ধি নিয়ে ওয়াকিবহাল। আমরা চিনের সরাসরি প্রতিবেশী। সুতরাং প্রতিবেশীর উপর সেই বৃদ্ধির প্রত্যক্ষ প্রভাব পড়বে। আমি আমার বইতেও সেই কথা লিখেছি।’

           আরও পড়ুন: পটচিত্র আঁকা মাস্ক বেচেই বাঁচতে চাইছে চণ্ডীপুরের দেড়শো পটুয়া

জয়শংকর বলেন, ‘আপনারা যদি গত ৩০ বছরের ইতিহাস দেখেন, তাহলে দেখতে পাবেন যে ভারতের প্রভাব বৃদ্ধিও কিন্তু বিশ্বের নজর কেড়েছে। যদি দুটো দেশে ১০০ কোটির বেশি মানুষ থাকে এবং তাদের একটা দীর্ঘ ইতিহাস ও সংস্কৃতি থাকে, তা হলে এই দুই দেশের পক্ষে গুরুত্বপূর্ণ হল একটা সমঝোতা ও সমতায় পৌঁছনো।’ চিন ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা বললেও পূর্ব লাদাখে চিনের সঙ্গে ভারতীয় সেনার সাম্প্রতিক সংঘাত নিয়ে কিছু বলতে চাননি বিদেশমন্ত্রী।

 

চিনের সঙ্গে পাকিস্তান বন্ধুত্বের বিষয়ে জয়শংকর বলেন, ‘চিন ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্ব অবশ্যই আমাদের কাছে উদ্বেগের বিষয় ছিল। তবে এটা নতুন কিছু নয় এবং আর চিন-পাক সম্পর্কের প্রভাব যে ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কে পড়বে, সেটা স্বাভাবিক।

Related Articles

Back to top button
Close