fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

মরুরাজ্যে সংকটে কংগ্রেস! আজই জে পি নাড্ডার সঙ্গে দেখা পাইলটের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: রাজস্থানের মরুঝড়ে দিশাহারা কংগ্রেস। মধ্যপ্রদেশের নাটকের পুনরাবৃত্তি হতে পারে রাজস্থানেও। আজই কি বিজেপিতে যোগ দিচ্ছেন রাজস্থানের উপমুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি শচীন পাইলট? শোনা যাচ্ছে সেই সম্ভাবনার কথা। সূত্রের খবর, রাজস্থানের উপমুখ্যমন্ত্রী আজই দিল্লিতে বিজেপি সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দেখা করতে পারেন। এবং খুব শীঘ্রই বিজেপিতে যোগ দেওয়ার ব্যাপারটি পাকা করে ফেলতে পারেন।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সঙ্গে রবিবার একান্তে ৪০ মিনিট বৈঠকের পরেই কংগ্রেস ছাড়ার বিষয়ে মনস্থির করে ফেলেছেন রাজস্থানের কংগ্রেস নেতা। মুখ্যমন্ত্রী বনাম উপমুখ্যমন্ত্রীর মধ্যে ক্ষমতার দ্বন্দ্বে রাজস্থানে পতনের মুখে কংগ্রেস সরকার। মৌণতা ভেঙে রবিবার রাতে দিল্লির মাটিতে দাঁড়িয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলোটের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করলেন উপমুখ্যমন্ত্রী সচিন পাইলন। একইসঙ্গে তাঁর দাবি, রাজ্যের কংগ্রেসের ৩০ জন বিধায়ক তাঁর সঙ্গে আছেন। যে কারণে গেহলোটের নেতৃত্বাধীন রাজস্থান সরকার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে।

সূত্রের দাবি, সেই লকডাউনের আগে থেকেই বিজেপির সঙ্গে যোগাযোগ চালাচ্ছেন পাইলট। কংগ্রেসে  থেকে যেটা পাননি বিজেপিতে গিয়ে সেই মহার্ঘ মুখ্যমন্ত্রীর পদ পেতে চান তিনি। রাজস্থানে কংগ্রেস সরকার পতনের জন্য বিজেপি শীর্ষ নেতৃত্বের সঙ্গে গোপনে একাধিকবার বৈঠক করেছেন শচিন। অমিত শাহ-জেপি নাড্ডা এবং ভূপেন্দ্র যাদবদের তিনি প্রস্তাব দিয়েছিলেন, মুখ্যমন্ত্রী পদে তাঁকে সমর্থন জানালে অনুগামী বিধায়কদের নিয়ে পদ্মশিবিরে যোগ দেবেন। কিন্তু তাঁকে তেমন আশ্বাস দেননি বিজেপি শীর্ষ নেতারা। বরং স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল, কংগ্রেস সরকারের পতন ঘটানোর পরেই তাঁর দাবি বিবেচনা করে দেখা হবে।

আরও পড়ুন: গুজরাটের পথেই কি হাঁটতে চলেছে রাজস্থান? বিধায়কদের নিয়ে দিল্লি গেলেন সচিন পাইলট

বিজেপির বিরুদ্ধে রাজস্থানে নির্বাচিত সরকার ফেলে দেওয়ার চক্রান্তের অভিযোগ আগেই এনেছিলেন মুখ্যমন্ত্রী অশোক গেহলোট। দল ভাঙানোর জন্য পদ্ম শিবির থেকে কংগ্রেস বিধায়কদের কোটি কোটি টাকা ঘুষ-সহ নানা সুযোগ সুবিধা পাইয়ে দেওয়ার টোপ দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। রবিবার রাত পর্যন্ত কংগ্রেস নেতৃত্ব দাবি করেছে এসেছে, রাজস্থানে সরকারের ভবিষ্যৎ সুরক্ষিত আছে।

এদিকে কংগ্রেস শিবিরের দাবি, রাজস্থান সরকারের উপর এই মুহূর্তে কোনও সংকট নেই। গতকাল রাত আড়াইটের সময় এক সংবাদ বিবৃতিতে রাজস্থানে কংগ্রেসের পর্যবেক্ষক অবিনাশ পাণ্ডে বলেন, “সরকারের উপর কোনও সংকট নেই। অশোক গেহলট, সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীর নেতৃত্বে ভরসা রেখে মোট ১০৯ জন বিধায়ক সরকারকে সমর্থনের চিঠিতে সই করেছেন।

Related Articles

Back to top button
Close