fbpx
কলকাতাদেশবিনোদনহেডলাইন

কেন্দ্রের পদ্মশ্রী পুরস্কার প্রত্যাখ্যান করলেন সন্ধ্যা মুখোপাধ্যায়

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ কেন্দ্রের পদ্মশ্রী পুরস্কার প্রত্যাখ্যান করলেন সুরেলা কন্ঠী, বাংলার জনপ্রিয় সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। প্রখ্যাত এই সঙ্গীতশিল্পী গীতশ্রী, বঙ্গবিভূষণ  সম্মানে ইতিমধ্যেই ভূষিত। গানের জন্য জাতীয় পুরস্কারও পেয়েছেন। ২০২১ সালের ৪ অক্টোবর ৯০ বছর বয়সে পা দিয়েছেন সন্ধ্যা মুখোপাধ্যায়।

উল্লেখ্য,পঞ্চাশের শতকে উত্তম-সুচিত্রা ছবিতে সুচিত্রা সেনের লিপে সন্ধ্যা দেবীর গান ছিল অপরিহার্য। আজও সকলের কন্ঠে বাজে ‘গানে মোর কোন ইন্দ্রধনু’, ‘মায়াবতী মেঘে এল তন্দ্রা’, ‘কী বৃষ্টি দেখো মিষ্টি কী বৃষ্টি এ সকাল’।

পদ্ম পুরস্কারের আগে যাঁকে দেওয়া হয় তাঁর অনুমতি নেওয়া হয়। এটাই নিয়ম।শিল্পীর লেক গার্ডেন্সের বাড়িতে ফোন আসে দিল্লির তরফে। জানানো হয় তাঁকে ‘পদ্মশ্রী’ সম্মানে সম্মানিত করা হবে। তবে স্পষ্টভাবে সন্ধ্যা মুখোপাধ্যায় জানিয়ে দেন যে তিনি পদ্মশ্রী নিতে ইচ্ছুক নন।

সন্ধ্যা মুখোপাধ্যায় শাস্ত্রীয় সঙ্গীতে প্রশিক্ষিত। তবুও তার বেশিরভাগ কাজ বাংলা আধুনিক গানে। ১৯৫০ সালে তারানা চলচ্চিত্রে একটি গান দিয়ে তিনি মুম্বইতে হিন্দি গান গাওয়া শুরু করেন। তিনি ১৭টি হিন্দি চলচ্চিত্রে নেপথ্য গায়িকা হিসেবে গান গেয়েছিলেন। ব্যক্তিগত কারণে ১৯৫২ সালে তিনি তার কলকাতা শহরের বাড়িতে ফিরে আসার সিদ্ধান্ত নেন। ১৯৬৬ সালে তিনি বাঙালী কবি শ্যামল গুপ্তকে বিয়ে করেন। ১৯৭১ সালে ‘জয় জয়ন্তী’ এবং ‘নিশিপদ্ম’ ছবিতে গান গেয়ে শ্রেষ্ঠ গায়িকা হিসেবে জাতীয় পান সন্ধ্যা মুখোপাধ্যায়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে, যুদ্ধের হাত থেকে বাঁচতে কলকাতা তথা পশ্চিমবঙ্গে আসা লক্ষ লক্ষ উদ্বাস্তুদের জন্য তিনি ভারতীয় বাঙালি শিল্পীদের সঙ্গে গণ আন্দোলনে যোগ দেন এবং তাদের জন্য অর্থ সংগ্রহ করেন। বাংলাদেশের জন্য বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করেন। তিনি বাংলাদেশী সঙ্গীতশিল্পী সমর দাস যিনি বাংলাদেশে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র স্থাপন করেছিলেন তার সাহায্যার্থে বিভিন্ন দেশাত্মবোধক গান রেকর্ড করেন। কারাগারে বন্দী নতুন বাংলাদেশের নেতা শেখ মুজিবুর রহমানের মুক্তির উপলক্ষে তার গাওয়া ‘বঙ্গবন্ধু তুমি ফিরে এলে’ গানটি মুক্তি পায়। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর, প্রথম একুশে ফেব্রুয়ারির উদ্‌যাপন উপলক্ষে ঢাকায় পল্টন ময়দানের একটি উন্মুক্ত কনসার্টে অনুষ্ঠান করা সন্ধ্যা মুখোপাধ্যায়  অন্যতম প্রথম বিদেশি শিল্পী।

 

 

Related Articles

Back to top button
Close