fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

পশ্চিমবঙ্গে দ্বিতীয় আয়ুর্বেদিক জীবানুনাশক টানেল তৈরি করে কৃতিত্ব দেখাল মেমারির স্কুলের পড়ুয়া ও মেন্টররা

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: বিজ্ঞান ভাবনাকে কাজে লাগিয়ে ছাত্রছাত্রী ও মেন্টররা মিলে তৈরি করলো আয়ুর্বেদিক জীবানুনাশক টানেল ।

 

 

স্যানিটাইজিংয়ের জন্য সেই টানেলটি বসানো হয়েছে পূর্ব বর্ধমানের মেমারির ক্রিস্টাল মডেল স্কুলে।বিদ্যালয় কর্তৃপক্ষের দাবি তাঁদের বিদ্যালয়ে বসানো টানেলটি পশ্চিমবঙ্গে দ্বিতীয় আয়ুর্বেদিক জীবাণুনাশক টানেল। যেটি তৈরির কৃতিত্ব দেখিয়েছে বিদ্যালয়েরই পড়ুয়া ও মেন্টররা ।

 

 

বিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে ,জীবানুনাশক টানেলে জীবানুনাশক হিসেবে সাধারণত সোডিয়াম হাইপোক্লোরাইট ব্যবহার হয় । ওই
সোডিয়াম হাইপোক্লোরাইড থেকে মানব শরীরে ক্ষতিকারক প্রভাব পড়ার সম্ভাবনা রয়ে থাকে ।সেই দিকটি মাথায় রেখে কেন্দ্রীয় সরকারি সংস্থা বিরলা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়ামের ন্যায় ক্রিস্টাল মডেল স্কুলের টানেলে উদ্ভিজ্জ জীবানুনাশক ব্যবহার করা হয়েছে ।জীবানুনাশক তৈরিতে নির্দিষ্ট মাত্রায় ব্যবহার করা হয়েছে কর্পূর তেল , মেন্থল তেল এবং থাইমল তেল । টানেলটি একেবারে স্কুলের প্রবেশ পথেই বসানো হয়েছে । টানেলের মধ্য দিয়ে কেউ স্কুলে প্রবেশ করলে উচ্চ চাপের এয়ার কম্প্রেসারে শরীরে স্বয়ংক্রিয় ভাবে আয়ুর্বেদিক জীবানুনাশক স্প্রে হতে থাকবে ।

 

 

বিদ্যালয়ের প্রিন্সিপাল অরুণকান্তি নন্দি বলেন ,ওই আয়ুর্বেদিক জীবানুনাশক টানেলে প্রবেশকারী সকলের সারা শরীরের উপরি অংশ জীবানুরহিত করার ক্ষমতা আছে‌ । একই সঙ্গে তিনি জানান , পড়াশুনার পাশাপাশি অন্যান বিষয়ে পড়ুয়াদের পারদর্শী কোরে তোলার জন্য টেকনোলজি ক্লাব রয়েছে। কোভিড ১৯ মহামারি পরিস্থিতি মাথায় রেখে বিদ্যালয়ের টেকনোলজি ক্লাবের কয়েক জন ছাত্র ছাত্রী ,মেন্টররা অভিনব কিছু একটা করার ভাবনা চিন্তা শুরু করে। বিজ্ঞান ভাবনাকে কাজে লাগিয়ে তারাই এই আয়ুর্বেদিক জীবানুনাশক টানেল তৈরির কৃতিত্ব দেখাতে পেরেছে । শনিবার থেকে
বিদ্যালয়ে ওই টানেল ব্যবহার শুরু হয়েছে ।
প্রন্সিপ্যাল বলেন , আগামী দিনে সমগ্র স্কুল ভবন কিভাবে জীবানু মুক্ত রাখা যায় সেই বিষয়টি নিয়েও এমন আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা রয়েছে।

 

Related Articles

Back to top button
Close