fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

শান্তিনিকেতন পাঁচিল কাণ্ড: ফের রাজ্যের আবেদন খারিজ করে দিল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শান্তিনিকেতনের পৌষ মেলার মাঠ ঘেরার কাজ স্থগিত রাখতে এদিনও রাজ্যের আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। সেখানকার কাজ স্থগিত হবে কিনা তার সিদ্ধান্ত নিতে রাজ্যকে ফের আদালত নিযুক্ত কমিটির কাছে আবেদন করতে নির্দেশ দিল প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণন ও বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চ।
বুধবার আবেদনটির উপর ফের শুনানি হয়। আদালতের মতে, কাজ যেন চলছে তেমন চলবে। প্রশাসনকে আরও তৎপর হতে হবে। বিশ্বভারতীর জায়গায় গ্রামবাসী, ব্যবসায়ী, আবাসিক অথবা রাজনৈতিক ব্যক্তিত্বরা হস্তক্ষেপ করতে পারে না বলে মত প্রকাশ করেছে আদালত।

অন্যদিকে, কমিটি থেকে অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তের পদত্যাগ গ্রহণ করেছে ডিভিশন বেঞ্চ। ওই জায়গায় বীরভূমের জেলাশাসক চাইলে থাকতে পারেন বলে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এদিন ফের রাজ্যের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল অভ্রতোষ মজুমদার কাজ স্থগিত রাখার আবেদন করেন।

আরও পড়ুন:৮ লিটার অক্সিজেন বহনে সক্ষম, অ্যাথলিটদের জন্য বিশেষ মাস্ক আনল IOA

তিনি জানান, পরিবেশ গত কারণ ও সেখানকার মাঠের ঐতিহ্য অক্ষুন্ন রাখতে আদালত কাজ বন্ধ রাখুক। মঙ্গলবারই অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত সেখানকার আইনশৃঙ্খলার অবনতির কথা তুলে ধরে কাজ স্থগিত রাখার আবেদন করেছিলেন। তিনি আশঙ্কা প্রকাশ করেন, স্থানীয়রা যেভাবে প্রতিবাদে নেমেছে তাতে সামলানো মুশকিল, পুলিশকে গুলি খেতে হবে। আদালত সেই যুক্তি উড়িয়ে মন্তব্য করে, আদালত জানে কীভাবে সামলাতে হয়।

Related Articles

Back to top button
Close