fbpx
কলকাতাহেডলাইন

১৬ ডিসেম্বরের মধ্যে ডিএ দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে রাজ্যকে, চূড়ান্ত সময়সীমা বেঁধে দিল স্যাট

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ্য ভাতা বা ডিএ মিটিয়ে দিতে চূড়ান্ত সময়সীমা বেঁধে দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাট)। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে মহার্ঘ্য ভাতা মেটানোর প্রক্রিয়া শেষ করতে বুধবার নির্দেশ দিয়েছে স্যাটের বিচারক রঞ্জিত কুমার বাগ ও বিচারক সুবেশ কুমার দাসের ডিভিশন বেঞ্চ।

গত বছর ২৬ জুলাই সরকারি কর্মচারীদের আবেদনের ভিত্তিতে স্যাট রাজ্যকে তিন মাসের মধ্যে মহার্ঘ্য ভাতা মেটানোর প্রক্রিয়া শুরু করতে নির্দেশ দিয়েছিল স্যাট। একবছরের মধ্যে তা শেষ করতে বলে জানিয়ে দিয়েছিল স্যাট। পাশাপাশি, আদালতের পর্যবেক্ষণ ছিল মহার্ঘ ভাতা কর্মচারীদের অধিকার। সর্বভারতীয় মূল্যসূচক (অল ইন্ডিয়া সেন্ট্রাল প্রাইস ইনডেক্স) অনুযায়ী, কেন্দ্র সরকার যে নিয়ম মেনে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বা মহার্ঘ ভাতা দেয় সেই নিয়ম মেনেই রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ দিতে হবে বলেও স্পষ্ট নির্দেশ ছিল ডিভিশন বেঞ্চের।

এই নির্দেশ পুণর্বিবেচনার জন্য রাজ্য স্যাটের দ্বারস্থ হয়। কর্মচারীরাও পাল্টা আদালত অবমামনার মামলা করে অভিযোগ তোলে যে রাজ্য ভাতা মেটানোর প্রক্রিয়া শুরু করেনি আদালতের নির্দেশ মেনে। চলতি বছরের জুলাই মাসে রাজ্যের আবেদন খারিজ করে আগের নির্দেশ বহাল রাখার নির্দেশ দিয়েছে স্যাট।

অন্যদিকে তিন মাস পেরিয়ে যাওয়ায় ডিএ দেওয়ার প্রক্রিয়া শুরু না করায় আদালত অবমাননার অভিযোগে স্যাটের দ্বারস্থ হয় সরকারি কর্মচারীদের সংগঠন। সরকারি কর্মচারীদের আবেদনের ভিত্তিতে এদিন ১৬ ডিসেম্বর পর্যন্ত চূড়ান্ত সময়সীমা বেঁধে দেয় নির্দেশ দিল স্যাট।

Related Articles

Back to top button
Close