fbpx
আন্তর্জাতিকহেডলাইন

হাসপাতালে সৌদি বাদশাহ সালমান ও কুয়েতের আমির শেখ সাবাহ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: শারীরিক অবস্থার অবনতি হওয়ায় সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও কুয়েতের আমির শেখ সাবাহ হাসপাতালে ভর্তি হয়েছেন। বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক দুই দেশের প্রধানের অসুস্থতা মধ্যপ্রাচ্যে চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে।

সূত্রের খবর, সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ এখন পিত্তাশয়ের (গলব্লাডার) প্রদাহে ভুগছেন। সেজন্য, ৮৪ বছর বয়সী বাদশাহ সালমানকে সোমবার রিয়াধেরর বাদশাহ ফয়সাল বিশেষায়িত হাসপাতালে ভর্তি করা হয়েছে। উল্লেখ্য, ২০১৫ সাল থেকে সৌদি আরব শাসন করছেন বাদশাহ সালমান। এর আগে, ২০১২ সাল থেকে আড়াই বছরেরও বেশি সময় তিনি সৌদি আরবের যুবরাজ ও উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও ৫০ বছরেরও বেশি সময় ধরে তিনি রিয়াধের গভর্নর ছিলেন।

এদিকে, বার্ধক্য জনিত কারণে অসুস্থতা বেড়ে যাওয়ায় হাসপাতালে ভর্তি হয়েছেন কুয়েতের আমির শেখ সাবাহ। ৯১ বছর বয়সী আমিরের অনুপস্থিতিতে রাষ্ট্রীয় দায়িত্ব পালন করছেন তারই বৈমাত্রেয় ভাই যুবরাজ শেখ নাওফ আল-আহমদ আল-সাবাহ। অবশ্য এজন্য রাজকীয় ফরমান জারি করতে হয়েছে।

উল্লেখ্য, ২০০৬ সাল থেকে কুয়েতের আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছেন শেখ সাবাহ। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে আমেরিকা সফরকালে অসুস্থ হয়ে পড়েন তিনি। এর ফলে সে সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার বৈঠকও বাতিল হয়। পরে অক্টোবর মাসে তিনি দেশে ফিরে আসেন। কিন্তু, আবার তিনি অসুস্থ হয়ে পড়েছেন।

Related Articles

Back to top button
Close