fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

পরিবেশ রক্ষার স্বার্থে ওদের বাঁচতে দিন, পঙ্খিরাজ সাপ হাতে নিয়ে বার্তা সর্পপ্রেমী তপন কুমার দেব-এর

নিজস্ব প্রতিনিধি,  দিনহাটা:  দিনহাটার   এক বাড়ির  শোবার ঘরের থেকে   তিনটি বিরাট আকার লম্বা সাপ উদ্ধার করলেণ সর্পপ্রেমী তপন কুমার দেব। এই সাপ  তিনটি হল পঙ্খিরাজ

রাজ সাপ। যাকে অনেকেই বলে থাকে ঘোড়া লাগা সাপ। এলাকারই  এক বাড়ি থেকে  শুক্রবার সকালে একসঙ্গে থাকা তিনটি  পঙ্খিরাজ সাপ উদ্ধারের ঘটনায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। এদিন  সকালে দিনহাটা শহরের সাহেবগঞ্জ রোড এলাকায় সুমিত আচার্য নামে এক ব্যক্তির বাড়ি থেকে এইসব তিনটি উদ্ধার করা ছাড়াও সাপটির বিভিন্ন দিক নিয়ে এলাকার বাসিন্দাদের সঙ্গে হোক পরিচয় করিয়ে দেন সর্পপ্রেমী । দীর্ঘ ২৫ বছর ধরে তপনবাবু  সাপ নিয়ে নানাভাবে গবেষণা করে চলছেন। সাপ যে সমাজের বন্ধু সে কথা তিনি বিভিন্ন জায়গায় তুলে ধরছেন। তাই সাপ দেখলেই তাকে না মেরে তাদেরকে খবর দেওয়ার কথাও বলেন তিনি।

এদিকে জানা গেছে এদিন সকালে সুমিত আচার্য ও তার পরিবারের লোকজন ঘরে ঢুকতেই হঠাৎই টিভির টেবিলে এই সাপ তিনটিকে দেখতে পান। এই ঘটনায় ব্যাপক আতঙ্ক  ছড়িয়ে পড়ে। মুহূর্তে তারা ঘর থেকে বেরিয়ে আসেন। শোবার ঘরে টেবিলে তিনটি সাপ দেখতে পেয়ে ওই পরিবারেরই  শঙ্খনাদ আচার্য সহ অন্যান্যরা খবর দেন সর্পপ্রেমী তপন কুমার দেব কে। খবর পেয়ে তিনি দিনহাটায় ছুটে আসেন।

বেশ কিছুক্ষণ চেষ্টার পর সর্পপ্রেমী তপনবাবু  সাপ তিনটিকে ধরতে সক্ষম হয়। এদিন সাপগুলি ধরার পর স্থানীয় এলাকার মানুষের সাথে তার পরিচয় ঘটান।

এদিন  শঙ্খনাদ আচার্য জানান, বিরাট আকার লম্বা  সাপ তিনটি তার কাকার বাড়িতে শোবার ঘরে টিভির টেবিলে নড়াচড়া করছিল। একসঙ্গে এই তিনটি সাপকে দেখতে পেরে আতঙ্ক ছড়িয়ে পড়ে।  সর্পপ্রেমী তপন কুমার দেব কে খবর দেওয়া হলে তিনি এসে সেগুলিকে উদ্ধার করে।

সর্পপ্রেমী তপন কুমার দেব জানান পঙ্খিরাজ সাপ তিনটি প্রায় ছয় ফুট করে লম্বা। সাপ নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক থাকলেও এই ধরনের সাপ নির্বিষ বলেই তিনি জানান। স্থানীয় এলাকারই জঙ্গলে পরে সাপ  গুলিকে ছেড়ে দেওয়া হয়। এদিন তিনি সবগুলোকে এলাকার মানুষের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া ছাড়াও কোনভাবেই যাতে সাপের উপর আঘাত না আসে তার জন্য সকলের কাছে আবেদন জানান। সমাজের ভারসাম্য রক্ষায় সাপের বিরাট ভূমিকা রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

 

 

Related Articles

Back to top button
Close