fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

আর্থিক নির্ভরতা বাড়াতে রাজ্যে ‘স্বয়ং সিদ্ধা’ মেলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর্থিক নির্ভরতা বাড়াতে এবার রাজ্যজুড়ে স্বয়ংসিদ্ধা দেব মেলা আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। কলকাতাতেও অ্যাক্রপলিস মল এই মেলা আয়োজিত হবে যেখানে স্বয়ংসিদ্ধা প্রকল্পের অন্তর্গত স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা সরাসরি নিজেদের দ্রব্যসামগ্রী সম্ভার তুলে ধরতে পারবেন আমজনতার কাছে। অবশ্যই এর পেছনে রয়েছে বাণিজ্যিক দিক। যাতে এই স্বয়ংসিদ্ধা প্রকল্পের অধীন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা আর্থিক স্বনির্ভরতা গড়ে তুলতে পারে। ইতিমধ্যেই রাজ্যজুড়ে কোভিদ সংক্রমনের জেরে অনেকেরই আর্থিক মেরুদণ্ড ভেঙে গিয়েছে। সেক্ষেত্রে এই মেলা নতুন করে আশার আলো যোগাবে স্বয়ংসিদ্ধা মধ্যে।

রাজ্য নগরোন্নয়ন দফতরের ব্যাবস্থাপনায় আগামী ১৬.১০.২০২০ থেকে ২১.১০.২০২০ একটি বিশেষ প্রদর্শনীর তথা বিক্রয়ের ব্যবস্থা পশ্চিমবঙ্গ রাজ্য নগর জীবিকা মিশন তথা স্বয়ংসিদ্ধা প্রকল্পের অধীনে আয়োজিত হতে চলেছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্য নগর জীবিকা মিশন তথা স্বয়ংসিদ্ধা প্রকল্পের অধীনে সারা রাজ্যের ১২৫ পৌরসভা ও পৌরনিগম এ ৬৮০০০ স্বনির্ভর গোষ্ঠী গঠিত হয়েছে।

নগরোন্নয়ন ও পৌর বিষয়ক বিভাগের মন্ত্রী ফিরহাদ হাকিমের বিশেষ উদ্যোগে স্বয়ংসিদ্ধা প্রকল্পের অধীনে রাজ্যের সমস্ত পৌর এলাকার পিছিয়ে পড়া পরিবারের মহিলারা একত্রিত হয়ে স্বনির্ভর দল গঠন করেছে এবং প্রতিটি স্বনির্ভর দল এক কালীন ১০,০০০ টাকা ও স্থানীয় সংঘ ৫০,০০০ টাকা আবর্তনীয় তহবিলের আওতাভুক্ত হয়েছে।

এইসমস্ত স্বনির্ভর দলের মহিলাদের স্বনিযুক্তি কর্মসংস্থানের লক্ষ্যে বিভিম্ন বিভাগে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়। এছাড়াও বিভিম্ন সময়ে তারা তাদের উৎপাদিত সামগ্রী বিভিন্ন মেলায় বিক্রি করে থাকে। কিন্তু এবছর করোনা অতিমারীর পরিস্থিতে তাদের এই দ্রব্য বিক্রি এবং আর্থিক উপার্জন ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছ এবং তাদের আর্থিক অবস্থা আজ এক কঠিন পরিস্থিতির সম্মুখীন।

এই পরিস্থিতিতে তাদের পাশে থাকার জন্য পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের উদ্যোগে রাজ্য নগরোন্নয়ন সংস্থার ব্যাবস্থাপনায় এক্রোপলিশ মল-এ বিক্রয়ের ব্যবস্থা করা হয়েছে। সুডার অতিরিক্ত অধিকর্তা ও যুগ্ম সচিব শ্রীমতি শাওন সেন জানান যে এছাড়াও জেলাভিত্তিক বিভিন্ন পৌরএলাকায়ও আসন্ন শারদোৎসব উপলক্ষে এই সমস্ত স্বনির্ভর দলের উৎপাদিত দ্রব্যের বিক্রির ব্যবস্থা করা হয়েছে। এই উদ্যোগের মাধ্যমে সমস্ত স্বনির্ভর দলের মহিলাদের পাশে দাঁড়ানো এবং তাদের আর্থিক ভাবে সাবলম্বী করার জন্য তাদের উৎপাদিত বিভিন্ন দ্রব্য বিক্রয় করে তাদের সহায়তা করাই আমাদের লক্ষ্য।

Related Articles

Back to top button
Close