fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গশিল্প-বাণিজ্যহেডলাইন

অনলাইন ব্যাঙ্কিং-এর সময় মাথায় রাখতে হবে জরুরি বিষয়গুলি, সর্তক করল SBI

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশ এক ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। করোনা আটকাতে চলেছে লকডাউন। এই অবস্থায় গৃহবন্দি মানুষ। এই সময়ে জরুরি লেনদেনের বিষয়গুলি মানুষ বাড়িতে বসে অনলাইনে মাধ্যমেই সম্পন্ন করছে।
তবে অনলাইন ব্যাঙ্কিং ব্যবস্থার একদিকে যেমন সুবিধা আছে, তেমনি একটু ভুল ত্রুটি হলেই মারাত্মক বিপদ ঘনিয়ে আসতে পারে গ্রাহকের জীবনে।

এই সমস্ত বিপদ এড়াতে দেশের বৃহত্তম ব্যাঙ্ক ছ’টি বিষয়ে গ্রাহকদের সতর্ক করল। ইতিমধ্যেই সমস্ত গ্রাহককে এই বিষয়ে ইমেল করে জানানো হয়েছে। পরে টুইট করেও ব্যাঙ্কের পক্ষ থেকে তা জানিয়ে দেওয়া।

যে সতর্কতাগুলি নিতে হবে:

১) অনলাইন লেনদেন করার সময়ে এমন কোনও লিঙ্ক যদি দেখা যায় যেখানে ইএমআই বা প্রধানমন্ত্রীর কোভিড-১৯ তহবিলে টাকা দেওয়ার জন্য ওটিপি চাওয়া হচ্ছে তবে তাতে ক্লিক করবেন না।

২। লোভনীয় অফার দেখলেই সাড়া দেবেন না। আগে যাচাই করে দেখুন।

৩) নগদ পুরস্কার, কাজের সুযোগ ইত্যাদি সংক্রান্ত কোনও প্রকল্পের কথা বলে এসএমএম, ইমেল, ফোন কল পেলে বা বিজ্ঞাপন দেখলে তা বিশ্বাস করবেন না।

৪) ব্যাঙ্ক সংক্রান্ত পাসওয়ার্ড নিয়মিত বদল করুন।

৫) ব্যাঙ্ক বা ব্যাঙ্কের তরফ থেকে কোনও ব্যক্তি কখনও ইমেল, এসএমএস পাঠিয়ে বা ফোন করে ব্যক্তিগত তথ্য, পাসওয়ার্ড, ওটিপি চায় না।

৬) সব সময়ে স্টেট ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট থেকেই যে কোনও তথ্য নিন। ইন্টারনেট সার্চ করে কোনও ফোন নম্বর সংগ্রহ করবেন না।

৭) এই ধরনের কোনও সমস্যা হলে প্রথমেই জাল চক্রের বিষয়ে স্থানীয় প্রশাসন ও স্থানীয় এসবিআই শাখায় জানান।

এর আগেও এসবিআই গ্রাহকদের সাইবারক্রাইম সম্পর্কে সতর্ক করেছিল। জানানো হয়েছিল, একবারে আসলের মতো দেখতে জাল এসবিআই ওয়েবসাইট মানুষকে ঠকাচ্ছে।

Related Articles

Back to top button
Close