fbpx
অসম

মণিপুরে বিক্ষিপ্তভাবে ‘নাগা জাতীয় পতাকা’  উত্তোলন

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: মণিপুরে জাতীয় পতাকা উত্তোলন করা হল। কেন্দ্রের সঙ্গে নাগা শান্তি চুক্তি প্রক্রিয়া এখন অনেকটা থেমে হয়ে গিয়েছে। এই অবস্থায় রবিবার নাগারা ‘নাগা জাতীয় পতাকা’  উত্তোলন করেছে। মণিপুরের নাগা অধ্যুষিত এলাকার অনেক গ্রামে ‘নাগা স্বাধীনতা দিবস’  উদযাপন করা হল।

১৯৪৭ সালের ১৪ আগস্ট ‘নাগা জাতীয় কাউন্সিল’-এর চরমপন্থীরা ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা ঘোষণা করেছিল। এটিকে ‘ইন্ডিয়ান নেশন’  থেকে আলাদা করে দেখানোর চেষ্টা ছিল। মণিপুরে নাগা স্বাধীনতা দিবস উদযাপনের ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

মণিপুরের কয়েক’টি জেলায় নাগাদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

উখরুল জেলা হচ্ছে নাগাদের প্রধান বিদ্রোহী গোষ্ঠী ‘ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড’ (এনএসসিএন-আইএম)-এর সাধারণ সম্পাদক থুইঙ্গালেং মুইভা সহ সংগঠনের অনেক শীর্ষ নেতার জন্মস্থান। এই জেলার একাধিক গ্রামের বাসিন্দারা নাগা জাতীয় পতাকা উত্তোলন করে দিনটি উদযাপন করেছে।

তবে নাগাল্যান্ডের প্রতিবেশী রাজ্যগুলিতে অবশ্য যত্রতত্র বিক্ষিপ্তভাবে ও বিদ্রোহী গোষ্ঠীগুলির শিবিরগুলিতে নাগা পতাকা দেখা গেলেও অনেক স্তানে ভারতের জাতীয় পতাকাটি আরও বেশি দৃশ্যমান ছিল।

এএনএসএএম-এর এক বিবৃতিতে এদিন বলা হয়েছে, সেই ১৯৪৭ সাল থেকেই ১৪ আগস্ট নাগারা স্বাধীনতা দিবস উদযাপন করে আসছে। আমরা আশা করি মণিপুর সরকার এই ইতিহাস মাথায় রাখবে।

প্রসঙ্গেত,  নাগা সংগঠনগুলির সঙ্গে কেন্দ্রের শান্তি আলোচনা ইতিমধ্যেই শেষ হয়েছে। তবে নাগারা যেভাবে পৃথক নাগা জাতীয় পতাকা ও নাগা সংবিধানের দাবিতে অনড় রয়েছে তাতে এই শন্তি আলোচনা ফলপ্রসূ হচ্ছে না।

Related Articles

Back to top button
Close