fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গে, বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি, উত্তরে চলবে ভারী দুর্যোগ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। মৌসুমী অক্ষরেখা সরছে উত্তরের দিকে। এর ফলে রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুত্‍ সহ বিক্ষিপ্ত হালকা মাঝারি বৃষ্টি হবে। অসম- মেঘালয়েও বৃষ্টি বাড়বে।আগামী সপ্তাহে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি বাড়তে পারে। জলীয় বাষ্প বেশি থাকায় আপাতত আর্দ্রতা জনিত অস্বস্তিতে ভুগবেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা।

আগামী ২৪ ঘণ্টায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুত্‍-সহ দু-এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টি হলেও বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে ভ্যাপসা-গুমোট গরমে হাঁসফাঁস করবেন দক্ষিণবঙ্গবাসী। তবে দক্ষিণবঙ্গে আগামী সপ্তাহে বৃষ্টির তীব্রতা এবং স্থায়িত্ব কিছুটা বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ তৈরি হবে। এর পাশাপাশি মৌসুমী অক্ষরেখাও ক্রমশ উত্তরদিকে অগ্রসর হয়ে অবস্থান বদল করছে। এর প্রভাবে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে ভূখণ্ডে। এর জেরেই আগামী তিন থেকে চারদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গে। এছাড়াও ভারী দুর্যোগের সম্ভাবনা রয়েছে অসম, মেঘালয়-সহ উত্তর-পূর্বের বিভিন্ন রাজ্যে।

নিম্নচাপের প্রভাবে ওড়িশাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আলিপুর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের উপরের পাঁচ রাজ্য অর্থাত্‍ দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে ভারী দুর্যোগ চলবে আগামী তিন থেকে চারদিন। কলকাতায় আজ সকাল থেকে আকাশ আংশিক মেঘলাই রয়েছে। বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে শহরে। তবে বাতাসে অতিরিক্ত আপেক্ষিক আর্দ্রতার জন্য দিনেরবেলায় অস্বস্তিকর গরমে নাজেহাল অবস্থা হবে শহরবাসীর।

আরও পড়ুন: এবার মাদক যোগে নাম জড়ালো কঙ্গনার, অভিনেত্রীর বিরুদ্ধে মাদক মামলার তদন্ত শুরু মুম্বই পুলিশের

হাওয়া অফিস জানাচ্ছে, উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি এই পাঁচ জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। রবিবার বৃষ্টি আরও বাড়বে উত্তরবঙ্গে। আলিপুরদুয়ার জলপাইগুড়িতে অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা। দার্জিলিং কালিম্পং কোচবিহার এই তিন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত। দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুত্‍ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি চরমে উঠবে। আগামী সপ্তাহে বৃষ্টি বাড়তে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে।

মৌসুমী অক্ষরেখা অমৃতসর ও ডালটনগঞ্জ হয়ে দক্ষিণবঙ্গের বহরমপুর এর ওপর দিয়ে বাংলাদেশ ও আসাম হয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত। একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে বিহার থেকে ঝাড়খণ্ডের ওপর দিয়ে ছত্রিশগড় পর্যন্ত। উত্তর মহারাষ্ট্র থেকে উত্তর কেরালা পর্যন্ত একটি অফ শোর অক্ষরেখা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিম মধ্য বঙ্গোপসাগর তৈরি হতে চলেছে নিম্নচাপ। অন্ধ্রপ্রদেশ উপকূল বরাবর এই নিম্নচাপ তৈরি হবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

Related Articles

Back to top button
Close