fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

গ্রামাঞ্চল ও শহরতলিতে সংক্রমণ আটকাতে সাগর দত্ত সহ আরও নতুন করোনা হাসপাতাল এবার স্কুল-ট্যুরিস্ট লজেও!

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিযায়ী শ্রমিকরা ঘরে ফিরতেই রাজ্যে উর্ধ্বগতিতে বাড়ছে সংক্রমণ। আর সেই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য এবার রাজ্যের আরও কয়েকটি হাসপাতালকে এবার নতুন করে কোভিড হাসপাতাল এবং সারি হাসপাতাল হিসাবে ঘোষণা করল স্বাস্থ্য দফতর। একই সঙ্গে রাজ্যের ১৪ টি কোভিড হাসপাতালে নির্দিষ্ট করে করে শয্যা বাড়ানোর নির্দেশও দেওয়া হয়েছে।
 জানা গিয়েছে, চালু হচ্ছে আরও ১১টি কোভিড হাসপাতাল। এর মধ্যে ৮টি চূড়ান্ত হয়েছে। এই তালিকায় রয়েছে মালদার মানিকচকের মর্ডান স্কুল, দার্জিলিংয়ের লামাহাটার এবং রামপুরহাটের ট্যুরিস্ট লজও। রাজ্যের করোনা পরিস্থিতি মোকাবিলায় মালদার মানিকচকের মর্ডান স্কুল রূপান্তরিত হচ্ছে ৫০ বেডের সারি হাসপাতালে। ১৫০ শয্যা সহ লামাহাটা এবং ১৬০ রামপুরহাটের ট্যুরিস্ট লজেও তৈরি হচ্ছে কোভিড হাসপাতাল। এছাড়া উত্তর ২৪ পরগনার পানিহাটির সাগর দত্ত হাসপাতাল ৫০০ বেডসহ, মুর্শিদাবাদের জিয়াগঞ্জের ক্ষত্রিয় সেবা সদন ১০০ শয্যা সহ,  কল্যাণী টিবি হসপিটাল ৩০০ শয্যা সহ, লিলুয়ার টিএলজে হাসপাতালে ২৫০ শয্যা সহ এবং পশ্চিম মেদিনীপুরের শালবনি এসএসএইচ হাসপাতালে ১৫০ শয্যা সহ কোভিড হাসপাতালে রূপান্তরিত হচ্ছে।  এছাড়া এমআরবাঙুর সহ রাজ্যের ১৪ টি হাসপাতালে সব মিলিয়ে ১০০০ টির মতো শয্যা বাড়ানো হয়েছে, কোনও কোনও হাসপাতালের পরিকাঠামো ও পরিষেবার ক্ষমতাবৃদ্ধি ও মানোন্নয়ন করা হয়েছে।
  স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম বলেন, ‘করোনা আক্রান্তদের চিহ্নিতকরণ এবং চিকিৎসায় যাতে কোনও ঘাটতি না হয়, তার ব্যবস্থা করা হচ্ছে। সে জন্য অবিলম্বে রাজ্যের করোনা হাসপাতালের বেড ১০ হাজারের উপর নিয়ে যাওয়া হচ্ছে। বাড়ানো হচ্ছে হাসপাতাল, টেস্টিং ল্যাবও।’ স্বাস্থ্য দপ্তরের সূত্র অনুযায়ী, আগামী দিনে মহকুমাস্তরে ল্যাবের সংখ্যা হাসপাতাল পরিকাঠামোগত প্রস্তুতি আরও বাড়ানোর চেষ্টা চলছে।

Related Articles

Back to top button
Close