fbpx
গুরুত্বপূর্ণদেশশিক্ষা-কর্মজীবনহেডলাইন

পঠনপাঠন ব্যবস্থা স্বাভাবিক করতে খুলছে স্কুল-কলেজ… জারি নির্দেশিকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মার্চ থেকে চলা লকডাউনে কিছুটা হলেও পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। বিগত সাত মাস ধরে লকডাউনের আবহে বন্ধ স্কুল ও কলেজ। বেসরকারি স্কুল গুলি পড়ুয়াদের কথা ভেবে আগে অনলাইনের মাধ্যমে ক্লাস শুরু করেছে। সেই দিকে তাকিয়ে সরকারি স্কুলগুলিও অনেক ক্ষেত্রে সেই দিকে হেঁটেছে। তবে এখনও পর্যন্ত অনলাইন পদ্ধতিতে ক্লাস অব্যাহত।

তবে এবার পরিস্থিতি কিছুটা পরিবর্তন হতেই পঠন পাঠন ব্যবস্থা স্বাভাবিক করার উদ্যোগ নিল তামিলনাড়ু সরকার। ক্লাস নাইন থেকে শুরু করে ওপর ক্লাস ও কলেজ পড়ুয়াদের জন্য খুলে যাচ্ছে স্কুল ও কলেজ। শনিবার এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করল তামিলনাডু সরকার। পাশাপাশি খুলে সম্ভাবনা রয়েছে থিয়েটার হল গুলি। ১০ নভেম্বর থেকে ৫০ শতাংশ দর্শক নিয়ে খুলতে পারে নানান থিয়েটারগুলি। চিড়িয়াখানা, বিনোদন পার্কগুলি এবং জাদুঘরগুলিও ১০ নভেম্বর থেকে খোলার অনুমতি দিয়েছে সরকার। এছাড়াও অন্যান্য ক্ষেত্রেও নিষেধাজ্ঞা শিথিল হতে চলেছে।

আরও পড়ুন: লাভ জিহাদিরা এবার না শোধরালে মৃত্যুদণ্ড, কড়া হুঁশিয়ারি যোগীর

ধর্মীয় এবং সাংস্কৃতিক সমাবেশের ক্ষেত্রেও ১৬ নভেম্বর থেকে অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে। বিয়ে অথবা শেষকৃত্যের অনুষ্ঠানে ১০০ জন হাজির থাকতে পারে বলে জানানো হয়েছে। খুলতে পারে জিমও। তবে সব কিছু করোনা বিধিনিষেধ মেনেই করা হবে। অন্যদিকে নিয়মবিধি শিথিল করা হলেও কন্টেনমেন্ট জোনে কোনও রকম ছাড় মিলছে না। পাশাপাশি সুইমিং পুল, বিচ, পর্যটন স্থানগুলি এখনই খোলা হচ্ছে। ট্রেন চলবে কিনা, তার জন্য কেন্দ্রের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে বলা হয়েছে।

Related Articles

Back to top button
Close